Entrance Test

এই বছর স্নাতকে ভর্তির প্রবেশিকা নয় প্রেসিডেন্সিতে

এ বছর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি নেওয়া হবে উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক বা তার সমতুল পরীক্ষার ফলের ভিত্তিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২০ ০৩:৩২
Share:

প্রতীকী ছবি।

প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে নয়, এ বছর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি নেওয়া হবে উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক বা তার সমতুল পরীক্ষার ফলের ভিত্তিতে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রেসিডেন্সির রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার জানিয়েছেন, জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জানিয়েছে, তারা প্রবেশিকা পরীক্ষা নিতে পারছে না। ওই প্রবেশিকা পরীক্ষা বাতিলের বিজ্ঞপ্তি জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জারি করার পরেই প্রেসিডেন্সি ভর্তির বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে প্রক্রিয়া শুরু করবে। ভর্তির আবেদনের জন্য কোনও ফি নেওয়া হবে না। সূত্রের খবর, প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে, নাকি আগের পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে, সেই সিদ্ধান্ত নেওয়া যায়নি বলেই ১০ অগস্ট থেকে রাজ্য সরকারের নির্দেশ মতো ভর্তি প্রক্রিয়া প্রেসিডেন্সিতে শুরু হয়নি। ঠিক হয়েছে, অর্থনীতি এবং রাশিবিজ্ঞান ছাড়া বাকি সব বিষয়ে ভর্তির ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের সঙ্গে মাধ্যমিকের ফল অথবা এদের সমতুল পরীক্ষার ফলই মাপকাঠি হবে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ও বেশ কিছু বিষয়ে ভর্তির ক্ষেত্রে এবার এই দুই পরীক্ষার ফলকে গুরুত্ব দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন