ডায়েরি

অনলাইনে এখন সব। মুদ্রণ থেকে ডিজিটালাইজেশনের এই সময়ে লাইব্রেরির ভূমিকা বদলে গিয়েছে আমূল। বই সংগ্রহের থেকে পরিষেবাই এখন মূল লক্ষ্য। আর এর জন্য অনলাইন প্রযুক্তি (লাইব্রেরি ম্যানেজমেন্টের জন্য ওপেন সোর্স সফটওয়্যার) নির্ভরতা বাড়ছে দিন দিন।

Advertisement
শেষ আপডেট: ১০ মার্চ ২০১৬ ০৩:১৪
Share:

অনলাইনে এখন সব। মুদ্রণ থেকে ডিজিটালাইজেশনের এই সময়ে লাইব্রেরির ভূমিকা বদলে গিয়েছে আমূল। বই সংগ্রহের থেকে পরিষেবাই এখন মূল লক্ষ্য। আর এর জন্য অনলাইন প্রযুক্তি (লাইব্রেরি ম্যানেজমেন্টের জন্য ওপেন সোর্স সফটওয়্যার) নির্ভরতা বাড়ছে দিন দিন। পরিবর্তিত এই পরিস্থিতিতে টেকনিক্যাল ট্রেনিং যথেষ্ট গুরুত্বপূর্ণ। এই উদ্দেশ্যে জুন ১৩-১৮ একটি কর্মশালার আয়োজন করেছে খড়্গপুর আইআইটি-র সেন্ট্রাল লাইব্রেরি।

Advertisement

জ্ঞান, মূল্যবোধের ধাত্রীভূমি ভারতের শিক্ষাব্যবস্থা এখনও ‘কলোনিয়াল হ্যাংওভারে’ বিব্রত। প্রাচীন কালের সেই গৌরবময় দিন ফিরিয়ে আনতে গেলে আমাদের নতুন ভাবে ভাবতে হবে, নতুন ভাবে শিখতে হবে। এই প্রেক্ষিতে ১৪ ও ১৫ মার্চ ‘এডুকেশন ফর রিসার্জেন্ট ইন্ডিয়া-এমপাওয়ারিং টিচারস ফর সোশাল ট্রান্সফর্মেশন’ শীর্ষক দু’দিনের একটি সম্মেলন হবে বিশ্বভারতীর বিনয়ভবনে। বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ এডুকেশন ছাড়াও বেলুড় মঠের রামকৃষ্ণ মিশন শিক্ষামন্দির এর উদ্যোক্তা। অ্যাবস্ট্রাক্ট জমা আজকের মধ্যে।

সমাজের প্রতিবিম্ব ফুটে ওঠে মিডিয়ায়। তাই সামাজিক ঘটনাবলি,সাংস্কৃতিক পরিমণ্ডলের সঙ্গে মিডিয়ার যোগাযোগ ঘনিষ্ঠ। এই পারস্পরিক সম্পর্কের মূল্যায়ন শেখাবে খড়্গপুর আইআইটি-র ‘মিডিয়া, কালচার সোসাইটি’ শীর্ষক শর্ট টার্ম কোর্স। মে ২ থেকে ৭। আসন সংখ্যা ৫০। নিউ এক্সোটিকা, ওরিয়েন্টালিজম, পোস্ট-ন্যাশনাল মিডিয়া, মিডিয়া ইম্পেরিয়ালিজমের মতো অাধুনিক বিষয়গুলি সম্বন্ধে আলোকপাত করা হবে এই কোর্সে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন