বিভ্রান্তিকর প্রশ্ন বিচার বিভাগের পরীক্ষাতেও

ওই পরীক্ষার দু’টি প্রশ্ন প্রাথমিক ভাবে ‘বিভ্রান্তিকর’ বলে কলকাতা হাইকোর্টের বিচারপতি শম্পা সরকারের পর্যবেক্ষণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০১৯ ০৩:৩৯
Share:

চলতি বছরের ওয়েস্টবেঙ্গল জুডিশিয়াল সার্ভিসের ‘প্রিলিমিনারি’ পরীক্ষার দু’টি প্রশ্ন ভুল বলে অভিযোগ তুলে মামলা করেছেন সায়ন রাউল ও ঋদ্ধি চৌধুরী নামে দুই প্রার্থী। ওই পরীক্ষার দু’টি প্রশ্ন প্রাথমিক ভাবে ‘বিভ্রান্তিকর’ বলে কলকাতা হাইকোর্টের বিচারপতি শম্পা সরকারের পর্যবেক্ষণ। তাঁর নির্দেশ, চূড়ান্ত বিচার-বিবেচনায় প্রশ্নগুলি ভুল প্রমাণিত হলে যাঁরা সেগুলোর উত্তর লেখার চেষ্টা করেছেন, তাঁদের নম্বর দিতে হবে।

Advertisement

সায়ন, ঋদ্ধির আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত জানান, প্রিলিমিনারি পরীক্ষা হয় ২৮ এপ্রিল। ফল বেরোয় ১০ মে। পরীক্ষার ‘সি সিরিজ’-এর প্রশ্নপত্রে ৮৬ ও ৮৭ নম্বরের প্রশ্ন ও তার উত্তর ভুল ছিল বলে অভিযোগ তুলে মামলা হয়েছে। মঙ্গলবার তার শুনানিতে হাইকোর্টের রেজিস্ট্রির পক্ষে কৌঁসুলি কল্লোল বসু আদালতে জানান, প্রাথমিক ভাবে মনে হচ্ছে, প্রশ্ন দু’টি ভুল ছিল। তবে প্রিলিমিনারি পরীক্ষা নিয়েছে পাবলিক সার্ভিস কমিশন বা পিএসসি। তাদের প্রশ্নপত্রের দায়িত্ব হাইকোর্টের রেজিস্ট্রি নিতে পারবে না। পিএসসি-র আইনজীবী প্রদীপ রায় অবশ্য আদালতে দাবি করেন, ওই প্রশ্ন বা তার উত্তর ভুল নয়।

সব পক্ষের সওয়াল শুনে বিচারপতি সরকার পিএসসি-র চেয়ারম্যানকে নির্দেশ দেন, ওই দুই প্রার্থীর বিষয়টি বিবেচনা করা হোক। যদি দেখা যায়, ওই দু’টি প্রশ্ন ভুল ছিল এবং প্রার্থীরা সেগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করেছেন, তা হলে তাঁদের নির্ধারিত নম্বর দিতে হবে। একই সঙ্গে বিচারপতি জানিয়ে দেন, বাড়তি নম্বরের সুবাদে প্রার্থীরা যদি পেয়ে ১০ জুনের ‘মেন’ পরীক্ষায় বসার ন্যূনতম নম্বর পান, তা হলে তাঁদের সেই পরীক্ষাতেও বসার সুযোগ দিতে হবে পিএসসি-কে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন