জলদি-জবাব

উত্তর দিচ্ছেন উদ্যানপালন দফতরের সহ-অধিকর্তা পার্থপ্রতিম পাল ও কেন্দ্রীয় রোপণ ফসল গবেষণা কেন্দ্র মোহিতনগর শাখার কৃষি প্রযুক্তি আধিকারিক অভ্রজ্যোতি ঘোষ।ছাদে টবে প্রচুর লেবু হয়েছে। কিন্তু এক ধরনের সাদা পোকা পাতায় ও কাণ্ডে লেগে থাকছে। কচি পাতাগুলো বড় হওয়ার আগে খেয়ে ফেলছে।

Advertisement
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৫ ০২:০৭
Share:

• ছাদে টবে প্রচুর লেবু হয়েছে। কিন্তু এক ধরনের সাদা পোকা পাতায় ও কাণ্ডে লেগে থাকছে। কচি পাতাগুলো বড় হওয়ার আগে খেয়ে ফেলছে। প্রতিকার কী?

Advertisement

স্নিগ্ধা দাস, মিয়াপুর, রঘুনাথগঞ্জ

একটা-দু’টো পাতায় সাদা পোকা দেখতে পেলে সকালবেলায় হাত দিয়ে মেরে ফেলাই ভাল। অতিরিক্ত পোকার আক্রমণ হলে নিমতেল প্রয়োগে উপকার মেলে।

Advertisement

• আমার নারকেলের ফলন কমে যাওয়ার পাশাপাশি ফলের খোসা শুকিয়ে ফাটা-ফাটা দাগ হয়ে যাচ্ছে। গা খসখসে হয়ে যাচ্ছে। এটা কী মোবাইল টাওয়ারের জন্য হচ্ছে?

অখিল দাস, ডাবগ্রাম শিলিগুড়ি

একেবারেই নয়। এটির কারণ নারকেল গাছে ইরিওফিড মাকড় পোকার আক্রমণ। পোকাগুলি ছোট-ছোট ডাবের বৃতির নীচে থেকে রস শুষে খায়। ফলে, কচি ডাবের স্বাভাবিক বৃদ্ধি নষ্ট হয়। নারকেলের মাপ ছোট হয়। নারকেল বা ডাবের গা খসখসে হয়ে ফেটে যায়। প্রতিকার হিসেবে নিম ভিত্তিক কীটনাশক ৪ মিলি প্রতি লিটার জলে মিশিয়ে স্প্রে করতে হবে বছরে ৩-৪ বার। নারকেল গাছের মাথায় শুকনো পাতা নিয়মিত পরিষ্কার করতে হবে।

• বাড়িতে চারটে কুমড়ো ও চারটে শসা গাছ লাগিয়েছি। গাছগুলো তিন থেকে চার ফুট লম্বা হয়েছে। কিন্তু পাতাগুলো ফুটো-ফুটো হয়ে যাচ্ছে।

গৌতম বিশ্বাস, বালুরঘাট

অ্যাসাটাফ ২ গ্রাম প্রতি লিটার জলে গুলে স্প্রে করতে হবে।

• আনারস চাষ করতে চাই। কোন প্রজাতির আনারস ভাল?

দীপঙ্কর মণ্ডল, পারুলিয়া, পূর্বস্থলী

কিউ বা মরিশাস প্রজাতির আনারস চাষ করা যেতে পারে।

সুযোগ-সুবিধা

• পূর্ব মেদিনীপুরের মহিষাদল ব্লকের ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের বিনামূল্যে ছত্রাকনাশক ও কীটনাশক বিলি করা হচ্ছে। মোট ১৮০০ ছত্রাকনাশকের প্যাকেট ও ১০০ কীটনাশকের প্যাকেট দেওয়া হবে। এক-এক জন চাষি একটি করেই প্যাকেট পাবেন। ছত্রাকনাশকের প্যাকেটে থাকছে আড়াইশো গ্রাম। কীটনাশকের প্যাকেটে একশো এমএল।

• হাওড়া জেলায় বিভিন্ন ব্লকে নদী থেকে সরাসরি জল তোলার জন্য ১৩ টি আরএলআই (রিভার লিফটিং ইরিগেশন) পাম্প বসাচ্ছে ক্ষুদ্র সেচ দফতর। এর আগে জেলায় যে সব আরএলআই পাম্প বসানো হয়েছে সেগুলির বেশিরভাগই কেরোসিন তেল দিয়ে চালাতে হয়। এই ১৩টি পাম্প বিদ্যুতে চলবে। পাম্প-এর মাধ্যমে নদী থেকে জল তুলে তা চাষের কাজে ব্যবহার করা হবে। পাম্প বসিয়ে সেগুলি তুলে দেওয়া হবে চাষিদের হাতে। তাঁরাই চাঁদা তুলে বিদ্যুতের বিল মেটাবেন। হাওড়া জেলা পরিষদের কৃষি ও সেচ কর্মাধ্যক্ষ শেখ জাফরুল্লা বলেন, ‘‘এক-একটি পাম্প বসাতে খরচ হবে ৯ লক্ষ টাকা। বৃষ্টি কমলেই কাজ শুরু হয়ে যাবে।’’

• বর্ষাতি পেঁয়াজ বীজ বিলি শুরু করেছে বাঁকুড়া জেলা উদ্যানপালন দফতর। সোমবার বাঁকুড়ার কোতুলপুর ও জয়পুর ব্লকের চাষিদের ৩০ কেজি বর্ষাতি পেঁয়াজ বীজ বিলি করা হয়। ছাতনা, তালড্যাংরা, রাইপুর, সিমলাপাল ও বড়জোড়ার ব্লক অফিস থেকেও বর্ষাতি পেঁয়াজ বীজ বিলি করা হচ্ছে।

• ঋণের জন্য কৃষকদের আর জমির কাগজপত্র নিয়ে ঘোরাঘুরি করতে হবে না ব্যাঙ্কে। কিষান ক্রেডিট কার্ড নিয়ে ঋণের জন্য আবেদন করলে সাত দিনের মধ্যে তা পাইয়ে দেওয়ার আশ্বাস দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সম্প্রতি পশ্চিম মেদিনীপুরের ঘাটালে এই নিয়ে একটি ওয়ার্কশপে ৩৬ জন চাষিকে ঋণ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন