Higher Secondary Exam

উচ্চ মাধ্যমিক শেষ করতে বাড়তি কেন্দ্র

উচ্চশিক্ষা সচিব মণীশ জৈনের একটি নির্দেশে বলা হয়েছে, দীর্ঘ লকডাউনে ছাত্রছাত্রী ও অভিভাবকেরা পরীক্ষা এবং পঠনপাঠন নিয়ে উদ্বিগ্ন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২০ ০৫:৩৬
Share:

ছবি: সংগৃহীত।

উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি নেওয়ার জন্য পরীক্ষা কেন্দ্র বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে বলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রবিবার জানান। তিনি বলেন, ‘‘ছাত্রছাত্রীরা যাতে বাড়ির কাছের কেন্দ্রে ওই সব পরীক্ষা দিতে পারে, সেই বিষয়ে ভাবনাচিন্তা করছে শিক্ষা দফতর। প্রয়োজন হলে কলেজেও পরীক্ষা কেন্দ্র করা হবে।’’

Advertisement

শিক্ষামন্ত্রী জানান, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মাস্ক পরতে হবে এবং পারস্পরিক দূরত্বের বিধি মানতে হবে। কোনও পরীক্ষার্থী নিজের পেন অন্য কাউকে দিতে পারবেন না। পরিযায়ী শ্রমিকদের জন্য সাত হাজার স্কুলে নিভৃতবাস কেন্দ্র করা হয়েছে। এই অবস্থায় উচ্চ মাধ্যমিকের বাড়তি পরীক্ষা কেন্দ্রের জন্য কিছু কলেজবাড়ির কথাও ভাবা হয়েছে।

এর মধ্যে উচ্চশিক্ষা সচিব মণীশ জৈনের একটি নির্দেশে বলা হয়েছে, দীর্ঘ লকডাউনে ছাত্রছাত্রী ও অভিভাবকেরা পরীক্ষা এবং পঠনপাঠন নিয়ে উদ্বিগ্ন। সেই উদ্বেগ কাটানোর জন্য কলেজ-বিশ্ববিদ্যালয় যেন যথাযথ ব্যবস্থা গ্রহণ করে। ৩০ জুন পর্যন্ত রাজ্যের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়-সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী। তাঁর বক্তব্য, লকডাউনের মধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ যেন ফি নেওয়ার বিষয়ে সহানুভূতিশীল হন। প্রয়োজনে লকডাউনের পরে ফি নেবেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন: সাংসদ মহুয়া মৈত্রকে তোপ তৃণমূলের নেতা-কর্মীদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন