ভাতের থালা ফেলে উঠে দেখি গুলি চলছে

হাড়োয়ার উত্তর চোহাটার বাড়ি থেকে খুশি খুশি মনেই সন্দেশখালির ভাঙ্গিপাড়ায় শ্বশুর বাড়িতে নিমন্ত্রণ রক্ষা করতে এসেছিলেন তাপস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

বসিরহাট শেষ আপডেট: ১০ জুন ২০১৯ ০০:৩১
Share:

ঘটনার বিবরণ দিচ্ছেন তাপস

জামাইষষ্ঠীতে শ্বশুরবাড়ি এসেছিলেন তাপস চৌধুরী। সবে খেতে বসেছেন। পাশে স্ত্রী শম্পা, শাশুড়ি কিনুবালা। হঠাৎ বোমা-গুলির শব্দ। থালা ফেলে উঠে বাইরে উঁকি দিয়ে তাপস দেখেন, একদল লোক ছুটছে। বন্দুক হাতে পিছু ধাওয়া করছে আর একদল।

Advertisement

শনিবার বিকেলের ঘটনা বলতে গিয়ে কেঁপে কেঁপে উঠছিলেন তাপস। তাঁর কথায়, ‘‘খাওয়া মাথায় উঠল। ঘর থেকে বেরিয়ে দেখি, রক্তাক্ত অবস্থায় শ্যালক সুকান্ত মণ্ডল দৌড়োচ্ছে। পিছনে কিছু লোক। দুষ্কৃতীরা মাথা লক্ষ্য করে গুলি চালিয়ে দিল। সুকান্ত ছিটকে পড়ল মেছোভেড়ির আলপথে।’’ নিহত প্রদীপ মণ্ডলও সুকান্তর সম্পর্কিত ভাই বলে পরিবার সূত্রে জানা গেল।

হাড়োয়ার উত্তর চোহাটার বাড়ি থেকে খুশি খুশি মনেই সন্দেশখালির ভাঙ্গিপাড়ায় শ্বশুর বাড়িতে নিমন্ত্রণ রক্ষা করতে এসেছিলেন তাপস। এমন রক্তারক্তির ঘটনার সাক্ষী থাকতে হবে, ভাবতেও পারেননি। তাপসের কথায়, ‘‘আমরা খুব গরিব। দিন আনি দিন খাই। একটু শান্তিতে থাকতে চাই। খুন, বাড়ি ভাঙচুর, লুটপাট করে রাজনীতি আমাদের সব কেড়ে নিচ্ছে।’’

Advertisement

পরিবার সূত্রে জানা গেল, শনিবার সকালে প্রদীপও গিয়েছিলেন জামাইষষ্ঠীর নিমন্ত্রণ সারতে। তিনি বিজেপির ওবিসি মোর্চার অঞ্চল সভাপতি। দুপুরে ফিরে বাড়ির সামনে মনোহারি দোকানে গিয়েছিলেন। সে সময়েই শুরু হয় দু’পক্ষের লড়াই। দুষ্কৃতীরা প্রদীপের মাথা লক্ষ্য করে গুলি চালায়। গুলি চোখ ফুঁড়ে বেরিয়ে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

ভাঙ্গিপাড়া গ্রাম থেকে কয়েক কিলোমিটার দূরে রাজবাড়ি গ্রাম। সেখানেই থাকতেন তৃণমূল কর্মী কায়ুম মোল্লা। গুলি লেগে মারা গিয়েছেন তিনিও। দলীয় সূত্রে জানা গেল, সভায় এসেছিলেন। পরে পতাকা খোলাকে কেন্দ্র করে গন্ডগোল বাধে। মাস চারেক হল জেমুন্নেসা বিবির সঙ্গে বিয়ে হয়েছিল কায়ুমের।

কানমারি বাজার থেকে ঢালাই রাস্তার শেষে ভাঙ্গিপাড়া। কিছু পরিবার গ্রাম ছেড়েছেন। কিছু ঘরে কান্নার রোল। শনিবার থেকে খোঁজ নেই দেবদাস মণ্ডলের। দুই সন্তানকে নিয়ে কান্নায় ভেঙে পড়েছেন তাঁর স্ত্রী সুপ্রিয়া।

গ্রামের মানুষের দাবি, আগে কখনও গ্রামে এমন অশান্তি হয়নি। কিন্তু এ বার ভোটের ফল বেরোতেই ভাঙ্গিপাড়ার সেই শান্তি যেন কর্পূরের মতো উবে গিয়েছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন