পুলিশের সাহায্যে স্বামীর ঘরে তরুণী

উত্তর ২৪ পরগনার হাবড়ার বাসিন্দা। সম্পর্ক মানতে পারেনি মেয়ের বাড়ি। বিয়ের দিন চারেকের মাথায় মেয়েকে নিয়ে চলে যান তাঁরা।

Advertisement

সীমান্ত মৈত্র

হাবড়া শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৮ ০৪:২৫
Share:

অশ্বিনী ও মানিক

প্রেমের টানে ঘর ছেড়েছিলেন উত্তরপ্রদেশের ব্রাহ্মণ পরিবারের বছর বাইশের তরুণী। ছেলে তফসিলি জাতির। উত্তর ২৪ পরগনার হাবড়ার বাসিন্দা। সম্পর্ক মানতে পারেনি মেয়ের বাড়ি। বিয়ের দিন চারেকের মাথায় মেয়েকে নিয়ে চলে যান তাঁরা।

Advertisement

স্ত্রীকে ফিরে পেতে শেষপর্যন্ত পুলিশের সাহায্য নিতে হয়েছে মানিক বিশ্বাসকে। তাঁর অভিযোগের ভিত্তিতে হাবড়া থানার পুলিশ উত্তরপ্রদেশ থেকে উদ্ধার করে এনেছে স্ত্রী অশ্বিনী শুক্লকে, সেখানকার পুলিশের সাহায্য নিয়ে। বারাসত আদালতে গোপন জবানবন্দির পরে মেয়েটিকে পাঠানো হয়েছে শ্বশুরবাড়িতে।

অশ্বিনী মঙ্গলবার বলেন, ‘‘বাবা আমাকে বলেছিলেন, সামাজিক অনুষ্ঠান করে বিয়ে দেবেন। কিন্তু উত্তরপ্রদেশে গিয়ে আমাকে আটকে রাখা হয়।’’ মেয়েটির কথায়, ‘‘মানিককে ভালবেসে বিয়ে করেছি। এর মধ্যে জাতপাতের প্রশ্ন নেই।’’

Advertisement

ছ’বছর আগের কথা। হাবড়ার টুনিঘাটার বাসিন্দা মানিক কর্মসূত্রে থাকতেন আসানসোলের বার্নপুরে। অশ্বিনীর বাবা অশোক ইস্কো স্টিল প্ল্যান্টের কর্মী। আদি বাড়ি উত্তপ্রদেশে। অশ্বিনীদের কোয়ার্টারের পাশে থাকতেন মানিক। সেখানেই আলাপ। ২০১৭ সালের মার্চে দু’জনে রেজিস্ট্রি বিয়ে সারেন। জানাজানি হতেই বেঁকে বসে মেয়ের পরিবার। ১৮ জুন বার্নপুর থেকে মানিকের হাবড়ার বাড়িতে চলে আসেন তরুণী। ২০ জুন লোকজন ডেকে খাওয়ানোর ব্যবস্থা করে মানিকের পরিবার।

দিন কয়েক পরে হাবড়ায় আসেন অশোকরা। মানিকের কথায়, ‘‘শ্বশুরমশাই বললেন, যা হওয়ার হয়ে গিয়েছে। অনুষ্ঠান করে মেয়েকে সম্প্রদান করবেন। আমরাও ভাবি, ওঁর পরিবর্তন হয়েছে।’’

অভিযোগ, বার্নপুরে পৌঁছে অশ্বিনীর মোবাইল ভেঙে দেন অশোক। মেয়েকে উত্তরপ্রদেশে পাঠিয়ে দেন। স্ত্রীর সঙ্গে যোগাযোগ করতে না পেরে থানায় অপহরণের অভিযোগ করেন মানিক। অশ্বিনীকে উদ্ধারের পর হাবড়া পুলিশের এক কর্তা বলেন, ‘‘জাতপাতের উপরে উঠে একটি সংসারকে জুড়তে পেরে ভাল লাগছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন