পরেশ নিখোঁজই, উদ্বেগে পরিবার

উদ্বেগের প্রহর যেন কাটতেই চাইছে না। আরও একটা দিন কেটে গেলেও কোনও খবর মেলেনি এভারেস্ট অভিযানে গিয়ে নিখোঁজ পরেশ নাথের। দুর্গাপুরের বি-জোনে শরৎচন্দ্র অ্যাভিনিউয়ে তাই চিন্তা কাটছে না তাঁর পরিবারের। মঙ্গলবার পরেশবাবুর বাড়িতে গিয়ে দেখা যায়, মাথায় হাত দিয়ে বসে রয়েছেন স্ত্রী সবিতা। মাঝে-মাঝে স্বামীর পর্বতারোহনের পুরনো জিনিসপত্রের দিকে শূন্যদৃষ্টিতে চেয়ে রয়েছেন। পাশে বসে ছেলে, চতুর্থ শ্রেণির পড়ুয়া অদ্রিশিখর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৫ মে ২০১৬ ০১:১৯
Share:

মঙ্গলবার বাড়িতে পরেশবাবুর স্ত্রী-ছেলে। নিজস্ব চিত্র।

উদ্বেগের প্রহর যেন কাটতেই চাইছে না। আরও একটা দিন কেটে গেলেও কোনও খবর মেলেনি এভারেস্ট অভিযানে গিয়ে নিখোঁজ পরেশ নাথের। দুর্গাপুরের বি-জোনে শরৎচন্দ্র অ্যাভিনিউয়ে তাই চিন্তা কাটছে না তাঁর পরিবারের।

Advertisement

মঙ্গলবার পরেশবাবুর বাড়িতে গিয়ে দেখা যায়, মাথায় হাত দিয়ে বসে রয়েছেন স্ত্রী সবিতা। মাঝে-মাঝে স্বামীর পর্বতারোহনের পুরনো জিনিসপত্রের দিকে শূন্যদৃষ্টিতে চেয়ে রয়েছেন। পাশে বসে ছেলে, চতুর্থ শ্রেণির পড়ুয়া অদ্রিশিখর। সবিতাদেবী জানান, ছেলেকেও অভিযাত্রী বানানোর স্বপ্ন দেখতেন পরেশবাবু। কিন্তু এর পরে আর ছেলেকে সেই পথে পা দিতে দেবেন কি না, সংশয়ে সবিতাদেবী। তাঁর চিন্তা, অভিযানে যাওয়ার জন্য অনেক দেনা করেছেন পরেশবাবু। খারাপ কিছু হলে কী ভাবে সামাল দেবেন, ছেলের পড়াশোনার ব্যবস্থাই বা কী ভাবে হবে, সে নিয়েই তাঁর চিন্তা। পরেশবাবুর বাড়িতে গিয়ে দেখা যায়, দুই সঙ্গীর সঙ্গে খেলা করছে অদ্রিশিখর। তিন জন মিলে খুনসুটি করছে। কিন্তু কিছুক্ষণ পরে মায়ের কাছে গিয়েই একদম চুপচাপ হয়ে যায় অদ্রিশিখর। বাইরের কারও সঙ্গেও কথা বলতে চাইছে না।

এর আগে এভারেস্ট অভিযানে বেরিয়েও দু’বার ফিরে এসেছিলেন পরেশবাবু। তার পরেও এ বার যখন তিনি বেরিয়েছিলেন, মন সায় দিয়েছিল? সবিতাদেবী বলেন, ‘‘বছরের পর বছর ধরে উনি অভিযানে গিয়েছেন। বিপদ আছে জেনেও কোনও দিন না করিনি। উনি সফলও হয়েছেন বারবার। চেয়েছিলাম, সর্বোচ্চ শৃঙ্গ জয় করে ফিরুন।’’ তবে আশা ছাড়ছেন সবিতাদেবী। তিনি বলেন, ‘‘শেষ বার ১৭ মে বেস ক্যাম্প থেকে বেরোনোর আগে কথা হয়েছিল। তার পরে আর কোনও যোগাযোগ হয়নি। শনিবার সকাল থেকে এক-এক বার এক রকম খবর এসেছে। তবু ভাল খবর পাওয়ার আশায় আছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন