Strike

বন্‌ধে বাধা না দেওয়ার আর্জি

সমন্বয় কমিটি দাবি জানিয়েছে, ক্ষেতমজুর এবং গ্রামীণ মজুরদের ২০০ দিনের কাজ এবং দৈনিক ৬০০ টাকা মজুরি নিশ্চিত করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ০৫:৫৭
Share:

আসন্ন ধর্মঘটের সমর্থনে এবং রামপুরহাচের ঘটনার প্রতিবাদে ট্রেড ইউনিয়ন সহ বিভিন্ন গণ সংগঠনের আইন অমান্য কর্মসূচি নিজস্ব চিত্র।

কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি আগামী ২৮ ও ২৯ মার্চ যে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে, সেই সময়েই গ্রামীণ ভারত বন্‌ধের ডাক দিয়েছে কৃষক সংগঠনগুলি। কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে ডাকা বন্‌ধে তারা যাতে বাধা না দেয়, তার জন্য রাজ্য সরকারের কাছে আবেদন জানাল কৃষক সংগঠনগুলির যৌথ মঞ্চ কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির রাজ্য শাখা। কমিটির সম্পাদক কার্তিক পাল ও আহ্বায়ক অমল হালদার শুক্রবার ওই আবেদন জানিয়ে বলেছেন, তামিলনাড়ুর মতো এখানে রাজ্য সরকারও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদে বাংলার ‘ঐতিহ্য’ রক্ষা করে মানুষের পাশে দাঁড়াবেন বলে তাঁরা আশা করেন। সমন্বয় কমিটি দাবি জানিয়েছে, ক্ষেতমজুর এবং গ্রামীণ মজুরদের ২০০ দিনের কাজ এবং দৈনিক ৬০০ টাকা মজুরি নিশ্চিত করতে হবে। কেন্দ্র বাজেটে ১০০ দিনের কাজে যথেষ্ট অর্থ বরাদ্দ করেনি, তাই রাজ্য সরকারকে দায়িত্ব নেওয়ার দাবি জানাচ্ছে তারা। রাজ্যে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিশ্চিত করার লক্ষ্যে আইন করার জন্য কমিটি গড়ার দাবিও ফের সরকারকে মনে করিয়ে দিয়েছে কমিটি। পাশাপাশিই, বন্‌ধ সমর্থন করার জন্য রাজ্যের কৃষক, শ্রমিক, ছাত্র, যুব, মহিলা-সহ সব মানুষের কাছে আবেদন জানিয়েছেন কার্তিকবাবু, অমলবাবুরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন