State News

পুরভোটের সংরক্ষণ তালিকা প্রকাশিত

কমিশন সূত্রের খবর, আগামী এপ্রিল মাসের মাঝামাঝি পুরভোট শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২০ ০৪:২৩
Share:

ছবি: সংগৃহীত।

পুরভোট কবে, কী ভাবে, কত দফায়, ব্যালট না ইভিএম—নানা চর্চা চলছে। তার মধ্যেই সোমবার রাজ্যের ৯৩টি পুরসভায় আসন সংরক্ষণের চূড়ান্ত তালিকা প্রকাশ হল। খসড়ার সঙ্গে চূড়ান্ত তালিকায় শিলিগুড়ি পুরসভা বাদে কোথাও বড় পরিবর্তন হয়নি বলে খবর। কলকাতা পুরসভায় খসড়াই চূড়ান্ত ক্ষেত্রে অপরিবর্তিত রয়েছে। তবে ভোটের দিন চূড়ান্ত হয়নি।

Advertisement

কমিশন সূত্রের খবর, আগামী এপ্রিল মাসের মাঝামাঝি পুরভোট শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ, আসন সংরক্ষণের চূড়ান্ত তালিকা প্রকাশের দিন থেকে সাত সপ্তাহের আগে নির্বাচন অনুষ্ঠিত করা যায় না। সে ক্ষেত্রেও কলকাতা পুরসভাই অগ্রাধিকার পাবে। পুরভোট ব্যালট পেপারে হবে না কি ইভিএম-এ তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য নির্বাচন কমিশন। প্রশাসনিক সূত্র জানাচ্ছে, ভোটের দিনক্ষণের ক্ষেত্রে রাজ্যের ভূমিকা থাকে। কিন্তু ব্যালট না ইভিএম-এ ভোট হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সম্পূর্ণ এক্তিয়ার কমিশনের। কবে ভোট হবে, কত দফায় হবে, তা নিয়ে রাজ্য জানানোর পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন। এক কর্তার কথায়, ‘‘ভোট কবে হবে বা ইভিএম না কি ব্যালট পেপারে হবে, তা নিয়ে সিদ্ধান্ত হয়নি।’’

হিসেবের বিভ্রাটের ফলে শিলিগুড়ি পুরসভার খসড়ার সঙ্গে চূড়ান্ত তালিকায় বড়সড় বদল হয়েছে। দার্জিলিং জেলা প্রশাসন সূত্রের খবর, একটি ওয়ার্ডে ভোটারের সংখ্যার হিসেবে ‘সামান্য’ ভুল হওয়ায় গোটা হিসেবে বড় ভুল হয়ে গিয়েছিল। সেই ভুল শুধরে নেওয়া হয়েছে। তাতেই খসড়ার সঙ্গে চূড়ান্ত তালিকার পার্থক্য হয়েছে। কলকাতা পুরসভার আসন সংরক্ষণের খসড়া সম্পর্কে ২২টি আপত্তি এবং দাবি জমা পড়েছিল। বজবজ এবং বারুইপুর পুরসভায় একটিও আপত্তি এবং দাবি জমা পড়েনি। রাজপুর-সোনারপুরে ৬টি, মহেশতলায় ৯টি এবং জয়নগর-মজিলপুর পুরসভায় তিনটি আপত্তি এবং দাবি জমা পড়েছিল।

Advertisement

আরও পড়ুন: ইস্ট-ওয়েস্টের সূচনা ঘিরে অতি সতর্ক কর্তৃপক্ষ

আগামী ১৭ ফেব্রুয়ারি সিউড়ি পুরসভার আসন সংরক্ষণের চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার কথা। বোলপুরে ওয়ার্ড পুনর্বিন্যাসের কাজ চলায় সেখানে আপাতত আসন সংরক্ষণের কাজ শুরু হয়নি। ওয়ার্ড পুনর্বিন্যাসের কাজ শেষ হলে আসন সংরক্ষণ শুরু হবে। আসন সংরক্ষণের বিষয় নিয়ে শিলিগুড়ি পুরসভা, ইংলিশবাজার, দক্ষিণ দমদম পুরসভার ক্ষেত্রে মামলাও হয়েছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন