জোড়া দশ, অবশেষে নিয়ন্ত্রণে ডিমের দাম

এ মাসের গোড়াতেও পাইকারি বাজারে একটি ডিমের দাম ছিল ৪ টাকা ৪৮ পয়সা। সেই সময়ে খুচরো বাজারে ১১ টাকা জোড়ায় ডিম বিক্রি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭ ০১:৩২
Share:

ছবি: সংগৃহীত।

অবশেষে কমলো ডিমের দাম। উত্তর থেকে দক্ষিণ, কলকাতার বিভিন্ন বাজারে গত কয়েক দিন ধরে এক জোড়া ডিম বিক্রি হচ্ছে দশ টাকায়। মাসখানেক আগেও যার দাম ছিল চোদ্দো টাকা।

Advertisement

পোল্ট্রি অ্যাসোসিয়েশনের কর্তারা জানিয়েছেন, সারা দেশেই এখন বাজার ভরে গিয়েছে শীতের আনাজে। তাই ডিমের চাহিদা খানিকটা কমেছে। তার উপরে পশ্চিমবঙ্গ-সহ কৃষিপ্রধান রাজ্যগুলিতে অগ্রহায়ণ মাসের এই সময়ে নবান্নের মতো নানা ধরনের উৎসব হয়। উৎসবের সেই দিনগুলিতে সাধারণত আমিষ রান্না হয় না। ফলে ডিমের চাহিদা কমের দিকেই থাকে। চাহিদার সঙ্গে জোগানের ভারসাম্য থাকার ফলেই ডিমের দাম কমেছে বলে তাঁদের দাবি।

এ মাসের গোড়াতেও পাইকারি বাজারে একটি ডিমের দাম ছিল ৪ টাকা ৪৮ পয়সা। সেই সময়ে খুচরো বাজারে ১১ টাকা জোড়ায় ডিম বিক্রি হয়েছে। শুক্রবার পাইকারি বাজারে ডিমের দাম কমে হয়েছে ৪ টাকা ১০ পয়সা। যার ফলে খুচরো বাজারে এখন একটি ডিমের দাম কমে দাঁড়িয়েছে পাঁচ টাকায়।

Advertisement

পাইকারি বাজারে একটি ডিমের দাম

• ১৫ অক্টোবর ৪.০০ টাকা
• ১৫ নভেম্বর ৫.৫২ টাকা
• ১৫ ডিসেম্বর ৪.১০ টাকা

রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, ‘‘ডিমের দাম বেশ কমেছে। আমাদের আধিকারিকেরা বাজারে নজর রাখছেন, যাতে কোনও ব্যবসায়ী অন্যায্য ভাবে ডিমের দাম বেশি না নেন।’’ প্রাণিসম্পদ উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর গৌরীশঙ্কর কোনার জানিয়েছেন, আরও সুবিধার জন্য তাঁদের বিপণনকেন্দ্রগুলিতে ৪ টাকা ৮০ পয়সা দরে ডিম বিক্রি করা হচ্ছে।

এ বছর পুজোর পর থেকেই ডিমের দাম বাড়তে বাড়তে খুচরো বাজারে সাত টাকার উপরে চলে যায়। যা নিয়ে সে সময়ে সর্বত্র হইচই পড়ে যায়। অক্টোবরের শেষ দিক থেকে দক্ষিণের রাজ্যগুলিতে ডিমের চাহিদা বেড়ে যাওয়ায় রাজ্যে ডিমের আমদানি কমে গিয়েই বিপত্তি শুরু হয়েছিল বলেই পোল্ট্রি অ্যাসোসিয়েশনের দাবি। তার ফলে পাইকারি বাজারের পাশাপাশি খুচরো বাজারেও ডিমের দাম বাড়তে থাকে। শেষ পর্যন্ত পরিস্থিতি এমন জায়গায় গিয়ে দাঁড়ায় যে, ডিমের দাম নিয়ন্ত্রণের জন্য মাঠে নামতে হয় রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দফতরের কর্তাদের। প্রাণিসম্পদ উন্নয়ন নিগমের বিপণনকেন্দ্রগুলিতে ছ’টাকা দরে ডিম বিক্রি শুরু হয়। তবে ডিসেম্বরের মাঝামাঝি এসে দাম এখন নিয়ন্ত্রণে আসায় স্বস্তিতে সাধারণ মানুষ। হাঁফ ছেড়েছেন দফতরের কর্তারাও।

‘ন্যাশনাল এগ কোঅর্ডিনেশন কমিটি’-র পশ্চিমবঙ্গ শাখার চেয়ারম্যান মদনমোহন মাইতি জানিয়েছেন, পাইকারি বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখেই এখন খুচরো বাজারে পাঁচ টাকা দরে ডিম বিক্রি হচ্ছে। অন্যান্য রাজ্যেও ডিমের দাম এখন অনেকটাই নিয়ন্ত্রণে বলে জানান তিনি। তবে খুচরো বিক্রেতাদের কাছে তাঁর অনুরোধ, ডিমের দাম যেন পাঁচ টাকার উপরে না ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন