Rabindranath Tagore

লোকসভা ভোটের দিকে তাকিয়ে রাজনীতি করছেন, শাহের আগে জোড়াসাঁকো গিয়ে কটাক্ষ ফিরহাদের

জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানে গিয়ে নাম না করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে খোঁচা দিয়েছেন ফিরহাদ। তাঁর কটাক্ষ, লোকসভা ভোটের দিকে তাকিয়ে রাজনীতি করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১২:১৭
Share:

অমিত শাহকে নাম না করে কটাক্ষ ফিরহাদ হাকিমের। — ফাইল চিত্র।

রবীন্দ্রজয়ন্তীতে কলকাতায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার সকালে ২৫ বৈশাখ উপলক্ষে রবীন্দ্রনাথের বাড়ি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতেও যান তিনি। কিন্তু শাহ যাওয়ার আগেই ‘রবিতীর্থ’ ছুঁলেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। মঙ্গলবার জোড়াসাঁকো থেকে নাম না করে শাহকে কটাক্ষ করেছেন ফিরহাদ।

Advertisement

ফিরহাদের কটাক্ষ, লোকসভা ভোটের দিকে তাকিয়ে রাজনীতি করা হচ্ছে। এ ভাবে বাঙালির আবেগকে ছোঁয়া যাবে না বলে মনে করেন তিনি। তাঁর মতে, ‘‘রবীন্দ্রনাথ এক হওয়ার কথা বলেছিলেন। আর এরা বিভাজনের রাজনীতি করে।’’ গত এপ্রিলে রাজ্য সফরে এসে লোকসভায় বাংলা থেকে ৩৫টি আসনে বিজেপিকে জেতানোর আহ্বান জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বঙ্গ বিজেপিকে শাহের সেই লক্ষ্য বেঁধে দেওয়া নিয়েই মঙ্গলবার কটাক্ষ করেছেন ফিরহাদ। যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সেই লক্ষ্য বেঁধে দেওয়ার পর তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ৪০টি আসনে তৃণমূলকে জেতানোর ডাক দিয়েছেন।

গত বিধানসভা ভোটের আগে রাজ্য সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী-সহ বিজেপির কেন্দ্রীয় নেতাদের মুখে মুখে ফিরত রবীন্দ্রনাথ ঠাকুর-সহ বাংলার অন্যান্য মনীষীর নাম। প্রধানমন্ত্রীর মুখে শোনা গিয়েছে রবীন্দ্রনাথের কবিতাও। বছর ঘুরলে রাজ্যে লোকসভা নির্বাচন। তার আগে মঙ্গলবার রবীন্দ্রজয়ন্তীতে সেই দৃশ্যের পুনরাবৃত্তি। ২৫ বৈশাখে জোড়াসাঁকোয় ঘুরে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বিকেলে সায়েন্স সিটিতে রবীন্দ্রসন্ধ্যারও আয়োজন করেছে বিজেপি। সেখানেও থাকবেন শাহ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন