তিন মাসেই মাতঙ্গের খাবারের বিল ৫ লক্ষ

প্রায় এক যুগ আগে তাঁর লিভার প্রতিস্থাপিত হয়েছে। কিন্তু সারদা মামলায় অভিযুক্ত মাতঙ্গ সিংহ এখনও যকৃতের সমস্যায় জেরবার বলে জানাচ্ছেন তাঁর কৌঁসুলিরা। হাসপাতালে ভর্তি ওই অভিযুক্তের তিন মাসের খাবারের বিল কী ভাবে পাঁচ লক্ষ টাকা হতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০১৬ ০৩:৫৫
Share:

প্রায় এক যুগ আগে তাঁর লিভার প্রতিস্থাপিত হয়েছে। কিন্তু সারদা মামলায় অভিযুক্ত মাতঙ্গ সিংহ এখনও যকৃতের সমস্যায় জেরবার বলে জানাচ্ছেন তাঁর কৌঁসুলিরা। হাসপাতালে ভর্তি ওই অভিযুক্তের তিন মাসের খাবারের বিল কী ভাবে পাঁচ লক্ষ টাকা হতে পারে?

Advertisement

প্রশ্নটা সিবিআইয়ের। তাদের কৌঁসুলি রাঘবচারিলু শুক্রবার কলকাতা হাইকোর্টে প্রশ্ন তোলেন, যিনি লিভারের অসুখে ভুগছেন, তিনি তিন মাসে পাঁচ লক্ষ টাকা খাবার খেলেন কী করে? মাতঙ্গ তিন মাসে কী কী খাবার খেয়েছেন, তার তালিকাও চেয়েছে সিবিআই।

মাতঙ্গ দক্ষিণ কলকাতার যে-হাসপাতালে ভর্তি আছেন, সেখানকার নথি ঘেঁটে সিবিআই জেনেছে, গত তিন মাসে হাসপাতালে তাঁর ওষুধের পিছনে খরচ হয়েছে ২৭ হাজার টাকা। আর থাকা এবং খাওয়াদাওয়া বাবদ খরচ হয়েছে সাত লক্ষ ৬৫ হাজার টাকা! তার মধ্যে থাকার খরচ দু’লক্ষ ৭০ হাজার। বাকি প্রায় পাঁচ লক্ষ টাকা তিন মাসে খাবারের বিল হিসেবে মেটানো হয়েছে! এ দিন বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তাপস মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে এই তথ্য পেশ করেছে সিবিআই।

Advertisement

মাতঙ্গের আইনজীবীদের পক্ষে বারবার বলা হচ্ছে, তিনি গুরুতর অসুস্থ বলেই হাসপাতালে ভর্তি। সেই বক্তব্যের সূত্র ধরেই সিবিআইয়ের কৌঁসুলির প্রশ্ন, লিভারের কোনও রোগী তিন মাসে পাঁচ লক্ষ টাকার খাবার খেতে পারেন কী ভাবে?

মাতঙ্গের আইনজীবী রাজদীপ মজুমদার এ দিন বলেন, ‘‘লিভারের সমস্যা রয়েছে বলেই তাঁর খাবার বাইরের দামি হোটেল থেকে আনা হচ্ছে। তাই খরচ বেশি হচ্ছে।’’

কী বলছেন চিকিৎসক?

মাতঙ্গের চিকিৎসক শিশির রায় বলেন, ‘‘সিবিআই যে-বিশাল অঙ্কের খাবারের বিলের কথা বলছে, তা শুধু মাতঙ্গের খাবার নয়। হাসপাতালে তাঁকে দেখতে আসা আত্মীয়পরিজন ও বন্ধুবান্ধবেরাও বাইরে থেকে খাবার আনিয়ে খাচ্ছেন। সব মিলিয়েই ওই বিল।’’ তাঁর মন্তব্য, সিবিআইয়ের বোঝা উচিত, ওই বিশাল অঙ্কের টাকার খাবার একা অসুস্থ মাতঙ্গের পক্ষে খাওয়া সম্ভব নয়।

সিবিআইয়ের প্রশ্ন, জেলবন্দি হিসেবেই হাসপাতালে আছেন মাতঙ্গ। তাঁকে দেখতে হাসপাতালে এত লোকের যাতায়াতের কথা কি জেল সুপার জানেন? এটাও আদালতকে জানানোর কথা ভাবছে সিবিআই।

মাতঙ্গের আইনজীবী রাজদীপ ও অনির্বাণ গুহঠাকুরতা জানান, তাঁদের মক্কেল যে লিভারের সমস্যায় ভুগছেন, তার নথিপত্র নিম্ন আদালতে দেওয়া হয়েছে। দিল্লির এইমস হাসপাতালের চিকিৎসকদের বোর্ড গড়ে মাতঙ্গকে কলকাতাতেই পরীক্ষা করানোর জন্য আবেদনও করেছে সিবিআই। নিম্ন আদালত সেই আবেদনের শুনানি হওয়ার কথা ১১ জুলাই।

রাঘবচারিলু আদালতে জানান, মাতঙ্গ ভিন্‌ রাজ্যে চিকিৎসার জন্য যেতে চাইছেন। কিন্তু তাঁর স্বাস্থ্যের এমন কোনও অবনতি হয়নি যে, তাঁকে কলকাতার বাইরে নিয়ে যেতে হবে। এসএসকেএম হাসপাতালেই তাঁর সুচিকিৎসা সম্ভব। সিবিআই এই বিষয়ে লন্ডনে কর্মরত এক বিশেষজ্ঞ ভারতীয় চিকিৎসকের সঙ্গেও তথ্য আদানপ্রদান করছে বলে আদালতে জানান তদন্ত সংস্থার কৌঁসুলি।

ডিভিশন বেঞ্চ জানায়, এইমসের বোর্ড অভিযুক্তের স্বাস্থ্যপরীক্ষার পরে নিম্ন আদালতে রিপোর্ট পেশ করবে। তার প্রতিলিপি হাইকোর্টে দাখিলের পরেই জামিনের মামলার মূল শুনানি হবে ৪ অগস্ট। সারদা মামলায় অন্যতম অভিযুক্ত শান্তনু ঘোষের জামিনের আবেদনের শুনানি হবে ১৫ জুলাই। রমেশ গাঁধী, মনোরঞ্জনা সিংহ এবং সদানন্দ গগৈয়ের স্বাস্থ্য পরীক্ষা করবেন এইমসের চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন