দিনভর নাটক, বরাত খোয়ালেন কেটারার

বরাত খোয়ানোর আশঙ্কায় রেলের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছিল কেটারিং সংস্থা। কিন্তু ট্রেনে খাবার সরবরাহের চুক্তি বাতিলের ব্যাপারে রেলের সিদ্ধান্তের উপরে কলকাতা হাইকোর্ট শুক্রবার কোনও স্থগিতাদেশ দেয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৭ ০৩:৩৪
Share:

বরাত খোয়ানোর আশঙ্কায় রেলের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছিল কেটারিং সংস্থা। কিন্তু ট্রেনে খাবার সরবরাহের চুক্তি বাতিলের ব্যাপারে রেলের সিদ্ধান্তের উপরে কলকাতা হাইকোর্ট শুক্রবার কোনও স্থগিতাদেশ দেয়নি। ফলে এ দিনই শিয়ালদহ রাজধানী এক্সপ্রেসে খাবার সরবরাহ করার দায়িত্ব ঠিকাদার সংস্থার হাত থেকে চলে যায় ভারতীয় রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি-র হাতে।

Advertisement

চুক্তি বাতিল করে বৃহস্পতিবার রাতেই ঠিকাদার সংস্থাকে চিঠি দেয় রেল। কিন্তু শুক্রবার সকালেও রাজধানীর প্যান্ট্রিকারটি দখলে রেখেছিল ওই সংস্থা। দিল্লি আর শিয়ালদহের বেস কিচেনে যাত্রীদের জন্য রান্নাবান্নাও শুরু করে দিয়েছিল তারা। রেলকর্তারা জানান, দিল্লি-শিয়ালদহে ঠিকাদার সংস্থার কর্মীদের সঙ্গে আইআরসিটিসি-কর্মীদের বচসা বাধে। প্যান্ট্রিকার ও বেস কিচেনের দখল নিয়ে পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে।

আরও পড়ুন: টাওয়ার মিলিয়ে ঘুষের খোঁজে সিবিআই

Advertisement

হাইকোর্টে মামলাটি উঠলে বিচারপতি দেবাংশু বসাক বলেন, ‘‘রাজধানী এক্সপ্রেসের মতো ট্রেনে যাত্রীদের খাবার সরবরাহের বিষয়টি গুরুত্বপূর্ণ। এই পরিষেবা অক্ষুণ্ণ রাখা উচিত।’’ দু’পক্ষকেই হলফনামা পেশ করার নির্দেশ দেন বিচারপতি। আবার শুনানির হওয়ার কথা পাঁচ সপ্তাহ পরে। তাই আপাতত চুক্তি বাতিলই। খাবার সরবরাহের দায়িত্বে আইআরসিটিসি। এ দিন শিয়ালদহ রাজধানীর মেনুতে ছিল জিরা রাইস বা পরোটা, মিক্স ডাল, চিকেন, পনির বাটার মশলা, মিষ্টি দই ও আইসক্রিম। শীঘ্র মেনু পরিবর্তন করা হবে বলে জানান আইআরসিটিসি-র কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন