Bangladeshi

Forged documents: বাংলাদেশিদের বিদেশযাত্রার জন্য ভুয়ো নথি বানানোর অভিযোগে কৃষ্ণনগর থেকে গ্রেফতার ১

২৫ ডিসেম্বর রাতে ওই ব্যক্তিকে তাঁর বাডি় থেকে গ্রেফতার করে কোতয়ালি থানার পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ১৫:৩০
Share:

গ্রাফিক: সনৎ সিংহ

ভোটার কার্ড, আধার কার্ডের মতো নথি জাল করার অভিযোগে কৃষ্ণনগরের যাত্রাপুর থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। বিজয়কুমার রায় (৪১) নামে ওই ব্যক্তি দীর্ঘ দিন ধরে এই ধরনের ভুয়ো নথি তৈরি করছেন। এই সব নথি ব্যবহার করে বাংলাদেশিদের বিদেশে পাঠানো হত।

Advertisement

২৫ ডিসেম্বর রাতে ওই ব্যক্তিকে তাঁর বাড়ি থেকে গ্রেফতার করে কোতয়ালি থানার পুলিশ। তারা জানিয়েছে, টাকার বিনিময়ে এই ধরনের ভুয়ো নথি তৈরি করতেন বিজয়। এর আগে সিঁথির মোড় এলাকা থেকে আরও দু’জনকে গ্রেফতার করে পুলিশ। ওই দু’জনেও টাকার বিনিময়ে ভুয়ো নথি তৈরি করতেন।

গত ১৩ ডিসেম্বর উত্তরপ্রদেশ পুলিশের জঙ্গি দমন শাখা ও কলকাতা পুলিশ যৌথ অভিযানে আনন্দপুরের গুলশন কলোনি এলাকা থেকে ১৭ জন বাংলাদেশিকে গ্রেফতার করে। এদের মধ্যে মূল অভিযুক্ত মাহফুজুর রহমান বাংলাদেশিদের ভারতে এনে বিদেশে পাচার করার চক্র চালাত। তার কাছ থেকে প্রচুর ভুয়ো নথি উদ্ধার হয়। মাহফুজুরকে জিজ্ঞাসাবাদ করে একাধিক ভুয়ো নথি তৈরি চক্রের খোঁজ পায় পুলিশ।

Advertisement

সেই সূত্রে ধরেই বিজয়কুমার রায়কে গ্রেফতার করেছে পুলিশ। তবে তাঁর কাছ থেকে বেশি ভুয়ো নথি উদ্ধার হয়নি। অভিযুক্তকে আদালতে তোলা হলে তাঁকে সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। আরও কোনও ভুয়ো নথিচক্রের সঙ্গে আর কেউ জড়িত আছে কি না তার খোঁজ করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন