Weather News

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, শীতের আমেজ মাটি করবে বৃষ্টি? কী বলছে হাওয়া অফিস

দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হবে। শ্রীলঙ্কা উপকূলের কাছে পৌঁছে শক্তি বাড়াবে নিম্নচাপ। এ রাজ্যে তার প্রভাব পড়তে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১০:০৪
Share:

দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। —ফাইল ছবি

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি। যার প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গেও। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণাবর্ত থেকে তৈরি হওয়া নিম্নচাপ শক্তিশালী হলে এ রাজ্যে তাপমাত্রার পরিবর্তন হতে পারে। তবে আপাতত বাংলায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

জানা গিয়েছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হবে। শ্রীলঙ্কা উপকূলের কাছে পৌঁছে শক্তি বাড়াবে এই নিম্নচাপ। এর জেরে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তামিলনাড়ু এবং পুদুচেরী উপকূলের মধ্যে দিয়ে এই নিম্নচাপ স্থলভাগে প্রবেশ করবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে এই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের কোনও সম্ভাবনা নেই। পশ্চিমবঙ্গেও এর প্রভাবে আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা দেখতে পাচ্ছেন না আবহবিদরা। তাঁরা জানিয়েছেন, দক্ষিণের এই নিম্নচাপ যদি শক্তিশালী হয়, তবে বাংলায় তাপমাত্রার কিছুটা পরিবর্তন হতে পারে।

Advertisement

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন আবহাওয়া শুকনো থাকবে, জানিয়েছে আলিপুর। তবে সোমবার পাহাড় লাগোয়া দার্জিলিঙে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত পরিস্থিতির দিকে নজর রাখছে। বাংলায় তার প্রভাব না পড়লেও নিম্নচাপ শক্তিশালী হচ্ছে কি না, তা দেখছেন এ রাজ্যের আবহবিদরা।

সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২১ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৩ ডিগ্রি সেলসিয়াস। শীত না পড়লেও কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় শীতের আমেজ রয়েছে। ভোরের দিকে ঠান্ডা হাওয়া এবং কোথাও কোথাও কুয়াশাও দেখা যাচ্ছে। বেলা বাড়লে অবশ্য শীতের আমেজ কাটিয়ে উঠছে চড়া রোদ। ঘূর্ণাবর্তের জেরে এই তাপমাত্রায় পরিবর্তন হতে পারে, জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন