Bimal Gurung

Bimal Gurung: নিজেদের দাবিতে অনড় মোর্চা, জিটিএ নির্বাচনের বিরোধিতায় অনশনে বুধবার বিমল গুরুংও

জিটিএ ভোট করানোর জন্য রাজ্য নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরোধিতায় দার্জিলিং চৌরাস্তার মোড়ে অনশনে বসার হুমকি দিয়েছিলেন বিমলরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ২৫ মে ২০২২ ০০:৫৮
Share:

বিমল গুরুং। — ফাইল চিত্র

জিটিএ নির্বাচনকে কেন্দ্র করে এ বার আরও সুর চড়ালেন গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুং। এই নির্বাচনের বিরোধিতা করে পাহাড়ে দলীয় কর্মীরা আগেই অনশনে বসেছিলেন। বুধবার থেকে তাঁদের সঙ্গে অনশনে শামিল হবেন গুরুংও। আনন্দবাজার অনলাইনকে তিনি নিজেই এ কথা জানিয়েছেন।

Advertisement

জিটিএ নির্বাচন করানোর জন্য রাজ্য নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরোধিতায় দার্জিলিং চৌরাস্তার মোড়ে অনশনে বসার হুমকি দিয়েছিলেন বিমলরা। তবে সোমবার বুদ্ধপূর্ণিমার দিন চৌরাস্তায় সেই কর্মসূচির অনুমতি পাননি তাঁরা। এর পর সিংমারিতে দলীয় কার্যালয়েই রিলে অনশনে বসেন মোর্চার কর্মীরা। তাতে নেতৃত্ব দেন মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি। এ বার তাতে যোগ দেবেন গুরুং। মঙ্গলবার বিকেলে তিনি বলেন, ‘‘আগামিকাল (বুধবার) সকাল ১১টার সময় সিংমারির দলীয় কার্যালয়েই অনশনে বসব। কোর কমিটি বৈঠকের পরই পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’’

প্রঙ্গগত, জিটিএ নির্বাচনকে কেন্দ্র করে পাহাড়ের রাজনৈতিক দলগুলির মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে। যার শীর্ষে রয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা। এ নিয়ে গোড়া থেকেই খানিকটা বেঁকে বসেছিলেন বিমল এবং তাঁর দল। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-এর অতিরিক্ত ক্ষমতার দাবিতে অনড় ছিল তারা।

Advertisement

তবে এই মুহূর্তে শুধুমাত্র রিলে অনশন করেই তাঁরা আন্দোলন জারি রাখবেন নাকি আমরণ অনশনের পথে এগোবেন, তা নিয়ে স্পষ্ট বার্তা দেননি মোর্চা প্রধান। তিনি বলেন, ‘‘আগামিকাল আগে অনশনে বসব, তার পর সব সিদ্ধান্ত নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন