Teacher Recruitment

প্রাথমিকে প্রধান শিক্ষক নিয়োগে ‘পার্থবিধি’ বদলে বাম আমলের নিয়মই ফিরিয়ে আনলেন ব্রাত্য

প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নিয়মে বদল করা হল। ফেরানো হল বাম আমলের নিয়ম। সোমবার এই নিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে রাজ্যের শিক্ষা দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০১
Share:

পার্থ জমানার নিয়ম বদল ব্রাত্য বসুর আমলে। ফাইল চিত্র।

শিক্ষক নিয়োগে দুর্নীতির তদন্তের মধ্যেই প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগে ফেরানো হল বাম আমলের পুরনো নিয়ম। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আমলে যে নিয়ম চালু করা হয়েছিল তা বদল করা হল। সোমবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানাল রাজ্য শিক্ষা দফতর।প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কারা হবেন, এ বার থেকে তা ঠিক করবে জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। অতীতেও এই নিয়মই চালু ছিল। কিন্তু, ২০১৮ সালে পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী থাকাকালীন এই নিয়ম বদল করা হয়েছিল। প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সিদ্ধান্ত নিত শিক্ষা দফতর। সেই নিয়ম বদল করা হল সোমবার। অর্থাৎ, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কারা হবেন, ত বাছবে জেলা প্রাথমিক শিক্ষা সংসদ।

Advertisement

শিক্ষা ক্ষেত্রে নিয়োগে দুর্নীতির তদন্ত চালাচ্ছে সিবিআই, ইডির মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ইতিমধ্যেই এই দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে পার্থকে। গ্রেফতার করা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য-সহ একাধিক আধিকারিককে। এই আবহে প্রাথমিকে প্রধান শিক্ষকের নিয়োগের ক্ষেত্রে পুরনো নিয়ম ফেরানো উল্লেখযোগ্য।

বাম শিক্ষক সংগঠনগুলির দাবি, বাম জমানায় নিয়োগ প্রক্রিয়া যথাযথ ছিল এবং তৃণমূল আমলে তা উল্টে গিয়েছিল। তাঁদের মতে, আবার সেই পুরনো নিয়ম ফেরানোয় ‘সুমতি’ হয়েছে সরকারের। নিয়োগে দুর্নীতির জেরেই কি এই নিয়ম বদল? প্রশ্ন তুলেছেন তারা। যদিও শিক্ষা দফতর সূত্রে খবর, প্রাথমিক বিদ্যালয়গুলি যাতে সুষ্ঠু ভাবে পরিচালিত হয়, সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন