Gorkhaland

‘গোর্খাল্যান্ড নিয়ে গণভোট হোক পাহাড়ে’! বঙ্গভঙ্গ বিতর্কে বিধানসভায় সটান দাবি বিজেপি বিধায়কের

কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা পাহাড়ের মানুষের ভাবাবেগকে মর্যাদা দিতে কেন্দ্র এবং নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে গোর্খাল্যান্ড নিয়ে গণভোটের দাবি জানান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২৩
Share:

গোর্খাল্যান্ড নিয়ে পাহাড়ে গণভোটের দাবিতে বিধানসভায় সরব হলেন বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। গ্রাফিক: সনৎ সিংহ।

পৃথক গোর্খাল্যান্ড রাজ্য নিয়ে এ বার গণভোট চাইলেন কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। সোমবার রাজ্য বিধানসভায় ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ নিয়ে বিতর্কের সময় পাহাড়ের মানুষের ভাবাবেগকে মর্যাদা দিয়ে কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে গোর্খাল্যান্ড নিয়ে গণভোটের আয়োজন করার জন্য রাজ্য সরকারের কাছে দাবি জানান তিনি।

Advertisement

‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ সংক্রান্ত বিতর্কে অংশ নিয়ে বিষ্ণুপ্রসাদ সোমবার বলেন, ‘‘গোর্খাল্যান্ড ইস্যুর জন্য মানুষ আমাকে সমর্থন করেছেন। পাহাড়ের মানুষ কী চাইছেন, কেন চাইছেন তা জানার জন্য গণভোটের আয়োজন করা হোক। কেন্দ্র এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সাহায্য নিয়ে রাজ্য সরকার মানুষের মত জানার চেষ্টা করুক।’’

বাজেট অধিবেশনে শাসক দলের আনা ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ নিয়ে বিতর্কে বিজেপি বিধায়কের গোর্খাল্যান্ড নিয়ে গণভোটের দাবির বিরোধিতা করেন রাজ্যের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। তিনি বলেন এ রাজ্যের বিজেপি নেতারা যখনই ভাগিরথী নদীর ও পারে যান, তখন বাংলা ভেঙে পৃথক রাজ্যের দাবি সমর্থন করেন। আবার দক্ষিণবঙ্গে এলেই অখণ্ড বাংলার কথা বলেন। এটাই ওঁদের দ্বিচারিতার রাজনীতি।

Advertisement

প্রসঙ্গত, এর আগেও বিধানসভায় ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ পাশ হয়েছে। ২০১৭ সালে ষষ্ঠদশ বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে তখন কংগ্রেস প্রধান বিরোধী দল ছিল। সেই সময় ওই প্রস্তাবটি আনা হয়েছিল। তখন বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা ছিল মাত্র তিন। আর এখন পশ্চিমবঙ্গ বিধানসভার প্রধান বিরোধী দল বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন