নিবেদিতার সার্ধশতবর্ষ পালন হবে সরকারি স্কুলে

সঙ্ঘের প্রথা ভেঙে এ বার ভগিনী নিবেদিতার জন্মের সার্ধশতবর্ষ পালন করছে রামকৃষ্ণ মঠ ও মিশন। তারই প্রথম ধাপ হিসেবে এ দিন ভগিনী নিবেদিতার জন্মদিন পালন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল স্বামী বিবেকানন্দের বাড়িতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৭ ০৩:১৯
Share:

শ্রদ্ধা: ভগিনী নিবেদিতার জন্মের সার্ধশতবর্ষে তাঁর ছবিতে মালা দিচ্ছেন সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। শনিবার নবান্নে। ছবি: প্রদীপ আদক।

রামকৃষ্ণ মিশনের মতো এ বার রাজ্যের সমস্ত সরকারি স্কুলেও পালন করা হবে ভগিনী নিবেদিতার জন্মের সার্ধশতবর্ষ। শনিবার সিমলা স্ট্রিটে স্বামী বিবেকানন্দের পৈতৃক ভিটে ও সাংস্কৃতিক কেন্দ্রে নিবেদিতার সার্ধশতবর্ষ অনুষ্ঠানে এসে এ কথাই জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

সঙ্ঘের প্রথা ভেঙে এ বার ভগিনী নিবেদিতার জন্মের সার্ধশতবর্ষ পালন করছে রামকৃষ্ণ মঠ ও মিশন। তারই প্রথম ধাপ হিসেবে এ দিন ভগিনী নিবেদিতার জন্মদিন পালন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল স্বামী বিবেকানন্দের বাড়িতে। ‘স্মরণে নিবেদিতা’ নামক অনুষ্ঠানের প্রধান অতিথি তথা রাজ্য সরকারের নিবেদিতার সার্ধশতবর্ষ পালন কমিটির চেয়ারম্যান পার্থবাবু বলেন, ‘‘আগামী ৩০ অক্টোবর রাজ্যের সমস্ত সরকারি স্কুলে নিবেদিতা স্মরণ হবে। এক বছর ধরে এই অনুষ্ঠান চলবে।’’ পাশাপাশি ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে ভগিনী নিবেদিতার নামে একটি চেয়ার রাখা হবে বলেও এ দিন ঘোষণা করেন পার্থবাবু।

এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী বাগীশানন্দ, সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ, সহ-সাধারণ সম্পাদক স্বামী বলভদ্রানন্দ ও স্বামীজির বাড়ির সম্পাদক স্বামী পূর্ণাত্মানন্দ। অনুষ্ঠানে ‘বেদ গ্রন্থ মালা’ নামের একটি বইও প্রকাশ পায়। বেলুড় মঠ বেদ বিদ্যালয়ের পড়ুয়াদের বৈদিক মন্ত্রোচারণ-সহ ভগিনী নিবেদিতার উপরে আবৃত্তি পরিবেশন করেন ঝাড়গ্রামে রামকৃষ্ণ মিশনের একলব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুলের এক ছাত্র। আগামী ৩০ ও ৩১ অক্টোবর গোলপার্ক রামকৃষ্ণ মিশনেও হবে নিবেদিতার সার্ধশতবর্ষের অনুষ্ঠান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন