State News

নৈহাটি-বিস্ফোরণ নিয়ে সরব রাজ্যপাল, গ্রেফতার কারখানার মালিক

রাজ্যপাল জগদীপ ধনখড় জানিয়েছেন, নৈহাটির ঘটনায় তিনি ব্যথিত এবং হতবাক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২০ ১৩:৪৮
Share:

নৈহাটির কারখানায় বিস্ফোরণ-কাণ্ডে তদন্তের দাবি তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। ছবি: টুইটার।

নৈহাটিতে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের পর তার মালিক নুর হোসেনকে গ্রেফতার করল পুলিশ। ঘটনার পর থেকেই বেপাত্তা ছিলেন নুর। শনিবার তাঁকে উত্তর ২৪ পরগনারই আমডাঙা থেকে গ্রেফতার করা হয়। তাঁর বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা রুজু করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

Advertisement

এই বিস্ফোরণের ঘটনা নিয়ে তদন্তের দাবি তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। টুইটারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ট্যাগ করে তাঁর দাবি, কারখানায় দেশি বোমা তৈরির যে অভিযোগ উঠেছে, তা বিশেষজ্ঞদের দিয়ে তদন্ত করানো হোক।

শুক্রবার নৈহাটির দেবক মধ্যপাড়ায় ওই বাজি কারখানায় বিস্ফোরণের পরই তা নিয়ে এনআইএ তদন্তের দাবি করেছিল বিজেপি। এ বার বিস্ফোরণ-কাণ্ডে সরব হলেন খোদ রাজ্যপাল জগদীপ ধনখড়। নিজের টুইটার হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ট্যাগ করে ধনখড় জানিয়েছেন, নৈহাটির ঘটনায় তিনি ব্যথিত এবং হতবাক। এ দিন তিনি লিখেছেন, ‘‘নৈহাটির মসজিদপাড়ায় বিস্ফোরণে মৃত্যুর ঘটনা আমাকে ব্যথিত ও হতবাক করেছে। ওই কারখানায় দেশি বোমা তৈরি হত বলে যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখতে বিশেষজ্ঞদের দিয়ে তদন্তের প্রয়োজনীয়তা রয়েছে। সেই সঙ্গে প্রশাসনের সকলের দায়বদ্ধতাকেও নিশ্চিত করতে হবে।’’

Advertisement

শুক্রবার দুপুরে নৈহাটির ওই বেআইনি বাজি ভয়াবহ বিস্ফোরণের ফলে মৃত্যু হয়েছে চার জনের। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে, তার জেরে কারখানার টিনের চাল উড়ে যায়, কেঁপে ওঠে আশপাশের এলাকাও। কারখানায় দেশি বোমা তৈরি হত বলেও অভিযোগ উঠেছে। ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংহের দাবি ছিল, ‘‘এখানেও খাগড়াগড়ের মতো কিছু হচ্ছিল কি না, তা তদন্ত হওয়া দরকার। এখানে আরও বাজি কারখানা রয়েছে। সবই বেআইনি। পুলিশ পুরো বিষয়টি ধামাচাপা দিতে চাইছে।’’ তবে সে দাবি অস্বীকার করেছে তৃণমূল। যদিও স্থানীয়দের অনেকের প্রশ্ন, ওই কারখানাটি যে বেআইনি ভাবে চলছিল, পুলিশ এত দিন কেন সে খবর পায়নি?

আরও পড়ুন: পার্ক স্ট্রিট মোড়ে বাসযাত্রী তরুণীর শ্লীলতাহানি, গ্রেফতার প্রৌঢ়

আরও পড়ুন: তীব্র বিস্ফোরণ নৈহাটির বাজি কারখানায়, মৃত ৪

ঘটনার তদন্তে নেমে পুলিশ জানিয়েছে, কারখানায় প্রচুর পরিমাণ রাসায়নিক মজুত করা ছিল। কারখানার মালিক কোথা থেকে সে রাসায়নিক নিয়ে এসেছিলেন, তা খতিয়ে দেখছে নৈহাটি থানার পুলিশ। তা ছাড়া, বাজি কারখানাটি বেআইনি ভাবে কী করে এত দিন ধরে চলছিল, তা-ও তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তদন্তকারী আধিকারিকেরা। পুলিশ সূত্রে খবর, এই ঘটনায় জড়িত আরও কয়েক জনের তল্লাশি চলছে। এ দিন ঘটনাস্থল পরিদর্শনে যাবেন ফরেন্সিক বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন