পৌষেই উধাও শীতের দাপট, কলকাতার তাপমাত্রা ১৭ ছুঁইছুঁই, দার্জিলিং ৬.৪!

গত কয়েক দিন ধরে ভোরের দিকে শীত শীত মালুম হলেও, বেলা বাড়ার সঙ্গে উধাও হয়ে যাচ্ছে ঠান্ডা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ১২:৪১
Share:

প্রতীকী ছবি।

দিল্লিতে শৈত্যপ্রবাহ এবং শিলাবৃষ্টিতে জবুথবু অবস্থা হলেও, পৌষের শেষে বঙ্গে উধাও শীতের দাপট। দু’এক দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

Advertisement

গত কয়েক দিন ধরে ভোরের দিকে শীত শীত মালুম হলেও, বেলা বাড়ার সঙ্গে উধাও হয়ে যাচ্ছে ঠান্ডা। আবহাওয়া বিজ্ঞানীদের পূর্বাভাস, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ১৭ ডিগ্রির ঘরে পৌঁছে যেতে পারে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়ার দাপট কিছুটা কমেছে বঙ্গে। সমতল, পাহাড়ে বাড়ছে তাপমাত্রা।

আজ, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে গিয়েছে ৪ ডিগ্রি। শুধু কলকাতাতেই নয়, তাপমাত্রা বাড়ছে রাজ্যের সর্বত্রই। দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে হয়েছে ৬.৪ ডিগ্রি সেললিয়াস। ডিসেম্বরের মাঝামাঝি পাহাড় থেকে কলকাতায় কনকনে ঠান্ডায় কাঁপতে শুরু করেছিল রাজ্যবাসী। বর্ষবরণের রাতেও ছিল ভালই শীতের আমেজ।

Advertisement

আরও পড়ুন: টিকা: রাজ্য তৈরি, নিজে কিনতেও আগ্রহী নাগরিকরা

আপতত উত্তুরে হাওয়ার গতি রুখে দিয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। দাপট দেখাচ্ছে পূবালী হাওয়া। সমতলের সব জেলাতেই বাড়ছে তাপমাত্রা। তবে এখনই শীত বিদায়ের কোনও বার্তা নেই। ফের ঠান্ডা ফিরতে পারে বঙ্গে। এমনটাই জানাচ্ছেন আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা।

আরও পড়ুন: কৃষি-প্রস্তাব ঘিরে শুরু টানাপড়েন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন