Madhyamik examination

গত বছরের ভুল থেকে শিক্ষা! এ বার মাধ্যমিক পরীক্ষায় গ্রাফ পেপার থাকবে অঙ্কের প্রশ্নের সঙ্গে

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, শুধু অঙ্ক নয়, এ বার ভূগোল বা ইতিহাসের মানচিত্রে স্থান চিহ্নিত করার জন্য (ম্যাপ পয়েন্টিং) মানচিত্রের পাতাও প্রশ্নের সঙ্গেই থাকবে।

Advertisement

আর্যভট্ট খান

কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ০৬:৪৬
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

গত বার মাধ্যমিকে অঙ্ক পরীক্ষার দিন গ্রাফ পেপার নিয়ে বিস্তর ঝামেলা হয়েছিল। বহু জায়গায় পরীক্ষার্থীরা গ্রাফ পেপার পায়নি বলে অভিযোগ করেছিল। শেষে পরীক্ষার্থীদের খাতাতেই গ্রাফ এঁকে উত্তর করতে বলা হয়েছিল।

Advertisement

এ বার সেই বিভ্রান্তি এড়াতে মাধ্যমিকে অঙ্কের প্রশ্নের সঙ্গেই গ্রাফ পেপার দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় শুক্রবার বলেন, ‘‘যারা ওই গ্রাফ পেপার ব্যবহার করে অঙ্কের উত্তর লিখতে চাইবে, তারা গ্রাফ পেপার প্রশ্ন থেকে ছিঁড়ে নেবে। গ্রাফ পেপারে কাজ করে তা উত্তরপত্রের সঙ্গে আটকে দেবে।’’

এক পর্ষদ কর্তার মতে, ‘‘এই নতুন পদ্ধতিতে পরীক্ষার্থীরা আরও সুনিশ্চিত ভাবে গ্রাফ পেপার পাবে। আলাদা করে গ্রাফ পেপার দিলে তা সব জায়গায় পৌঁছচ্ছে কিনা, সেই
প্রশ্ন উঠত। তা ছাড়া যে সব পরীক্ষার্থীর ওই গ্রাফ পেপারের দরকার নেই, পরীক্ষার পরেও তাদের গ্রাফ পেপার স্কুলে জমে যেত। পর্ষদের ছাপ দেওয়া সেই গ্রাফ পেপার বাইরে চলে গেলে বা অন্য পরীক্ষায় ব্যবহার হলে তা নিয়ে আবার নতুন করে বিতর্ক তৈরি হতে পারত। প্রশ্নের সঙ্গে গ্রাফ পেপার দিলে এই সব বিতর্ক আর থাকবে না।’’

Advertisement

রামানুজ জানান, শুধু অঙ্ক নয়, এ বার ভূগোল বা ইতিহাসের মানচিত্রে স্থান চিহ্নিত করার জন্য (ম্যাপ পয়েন্টিং) মানচিত্রের পাতাও প্রশ্নের সঙ্গেই থাকবে। ওই পাতাও ছিঁড়ে নিয়ে সমাধান করে উত্তরপত্রের সঙ্গে লাগাতে হবে।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর, এ বার প্রশ্ন ফাঁস রুখতে প্রশ্নে কোড নম্বরের ব্যবস্থা করছেন তাঁরা। প্রত্যেক পরীক্ষার্থীর আলাদা কোড থাকবে। এর ফলে প্রশ্ন ফাঁস করতে যে ভাবেই ছবি তোলা হোক না কেন, ওই কোড নম্বরের মাধ্যমে পর্ষদের নজরে চলে আসবে কে ছবি তুলে প্রশ্ন ফাঁস করার চেষ্টা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন