Calcutta High Court

বিকল্প ব্যবস্থা ছাড়া হকার উচ্ছেদ নয়! সরকারি নোটিসের উপর স্থগিতাদেশ দিল হাই কোর্ট

সরকারি জমি দখল করে ব্যবসা করার অভিযোগে গত ৩ মে জমি খালি করার নোটিস দেন তেহট্টের মহকুমাশাসক। প্রশাসনের দাবি, দীর্ঘ দিন ধরে তেহট্টের বাজার এলাকায় সরকারের জমিতে দোকান চালিয়ে যাচ্ছেন ওই হকাররা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৭:০২
Share:

সোমবার নদিয়ার তেহট্টে হকার উচ্ছেদের নোটিসের উপর স্থগিতাদেশ দিলেন বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্য। — ফাইল চিত্র।

উচ্ছেদ করলে পুনর্বাসন দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করা যাবে না বলে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। সোমবার নদিয়ার তেহট্টে হকার উচ্ছেদের নোটিসের উপর স্থগিতাদেশ দিলেন বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্য। হাই কোর্টের নির্দেশ, ওই হকারদের বিকল্প জায়গায় কর্মসংস্থানের সুযোগ করে দিতে হবে। আপাতত ছয় সপ্তাহ তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এই সময়ের মধ্যে হকারদের অন্যত্র দোকান দেওয়ার ব্যবস্থা করার পরেই উচ্ছেদের কাজ শুরু করা যাবে।

Advertisement

সরকারি জমি অধিগ্রহণ করে ব্যবসা করার অভিযোগে গত ৩ মে জমি খালি করার নোটিস দেন তেহট্টের মহকুমাশাসক। প্রশাসনের দাবি, দীর্ঘ দিন ধরে সরকারের জমি দখল করে তেহট্টের বাজার এলাকায় দোকান চালিয়ে যাচ্ছেন ওই হকারেরা। সেই কারণেই জায়গা খালি করার নোটিস দেওয়া হয়েছে। মহকুমাশাসকের এই নোটিসের বিরুদ্ধে হাই কোর্টে মামলা করেন ৩২ জন হকার। তাঁদের আইনজীবী গৌরব দাসের বক্তব্য, “প্রায় ২৬ ধরে সেখানে দোকান চলছে। ব্যবসার জন্য অনুমতি নেওয়া রয়েছে। এত দিন পরে জায়গা খালি করলে অনেকে বেকার হয়ে পড়বেন। তাঁদের পরিবারগুলি অসুবিধায় পড়বেন। তা ছাড়া জমি আইন মোতাবেক এই ভাবে জায়গা খালি করার নোটিস দেওয়া যায় না।”

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে হলফনামা জমা দেওয়ার জন্য আদালতের কাছে সময় চান। হাই কোর্ট তা মঞ্জুর করেছে। আগামী ২০ জুন এই মামলার পরবর্তী শুনানি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন