COVID-19

কোভিড মোকাবিলায় কতটা প্রস্তুত রাজ্য? পরিস্থিতি খতিয়ে দেখতে বৈঠকে বসল স্বাস্থ্য দফতর

স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, হাসপাতালের প্রস্তুতি এবং কোভিড মোকাবিলার জন্য কী ধরনের পরিকাঠামো তৈরি রাখতে হবে, বৈঠকে তা নিয়ে আলোচনা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৬:২৮
Share:

স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, বৈঠকে হাসপাতালের প্রস্তুতি এবং কোভিড মোকাবিলার জন্য কী ধরনের পরিকাঠামো তৈরি রাখতে হবে, তা নিয়ে আলোচনা হয়েছে। ফাইল ছবি।

সারা দেশে কোভিডের গ্রাফ ঊর্ধ্বমুখী। রাজ্যেও ধীরে ধীরে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে রাজ্য কতটা প্রস্তুত, তা দেখার জন্য কোভিড চিকিৎসাকেন্দ্র এবং হাসপাতালগুলির সঙ্গে সোমবার বৈঠকে বসল স্বাস্থ্যভবন। বৈঠকে ছিলেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী, শিক্ষা স্বাস্থ্য অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য-সহ স্বাস্থ্যভবনের কর্তারা।

Advertisement

স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, হাসপাতালের প্রস্তুতি এবং কোভিড মোকাবিলার জন্য কী ধরনের পরিকাঠামো তৈরি রাখতে হবে, বৈঠকে তা নিয়ে আলোচনা হয়েছে। পরিস্থিতি বুঝে হাসপাতালগুলিতে শয্যা প্রস্তুত রাখার কথাও বলা হয়েছে। চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতি যাতে ঠিক থাকে, হাসপাতালে যথেষ্ট পরিমাণে যাতে অক্সিজেন, ওষুধ মজুত থাকে, সে দিকেও নজর রাখতে বলা হয়েছে। স্বাস্থ্যভবনের তরফে জানানো হয়েছে, কোভিড নিয়ে সাধারণ মানুষকে সচেতন করার বিষয়েও নজর দিতে হবে।

এর মধ্যে মঙ্গলবার এমআর বাঙ্গুর হাসপাতালে মক ড্রিল করা হবে। কোভিড চিকিৎসায় এই হাসপাতাল কতটা প্রস্তুত, তা খতিয়ে দেখা হবে। এর আগেও বিভিন্ন হাসপাতালের কোভিড প্রস্তুতি খতিয়ে দেখতে মক ড্রিল চালানো হয়েছিল।

Advertisement

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যে এখন মোট সংক্রমিতের সংখ্যা ২৯৫। তা যাতে বাড়তে না পারে, তাই এখন থেকেই তৈরি থাকতে চাইছে স্বাস্থ্যভবন। সে কারণেই হাসপাতাল, কোভিড চিকিৎসাকেন্দ্রগুলিকে নিয়ে বৈঠকে বসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন