Omicron

WB Health Department: কেন্দ্রের নির্দেশ আসেনি, রাজ্যের চিকিৎসা পদ্ধতি থেকে বাদ ককটেল থেরাপি, মলনুপিরাভির

তৃতীয় ঢেউয়ের শঙ্কায় রাজ্যের হাসপাতালগুলিকে প্রস্তুত থাকতে ১ জানুয়ারি একগুচ্ছ চিকিৎসাবিধি জারি করেছিল স্বাস্থ্য দফতর ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১৪:৪৩
Share:

চিকিৎসাবিধিতে মূলত তিন ধরনের কোভিড রোগীকে চিহ্নিত করে চিকিৎসার ক্ষেত্রে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। ফাইল ছবি

মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি (ককটেল থেরাপি) ও মলনুপিরাভির— এই দু’টি ওষুধ নিয়ে কেন্দ্র কোন ‘গাইডলাইন’ আসেনি, তাই রাজ্যের নির্দেশিত চিকিৎসাবিধি থেকে এই দুই ওষুধকে বাদ রাখল স্বাস্থ্য দফতর। এর আগে দফতর ১ জানুয়ারি এই দু’টি ওষুধকে রেখে চিকিৎসাবিধি জারি করছিল।

করানোর তৃতীয় ঢেউয়ের শঙ্কায় রাজ্যের হাসপাতালগুলিকে প্রস্তুত থাকতে একগুচ্ছ চিকিৎসাবিধি জারি করেছিল স্বাস্থ্য দফতর। এই চিকিৎসাবিধিতে ওই দু’টি খরচসাপেক্ষ ওষুধ ব্যবহারের কথা বলা হয়েছিল।কিন্তু পরিবর্তিত চিকিৎসা সূচিতে তা বাদ দেওয়া হয়েছে।এছাড়া বাকি বিধি মোটের উপর একই রয়েছে।

Advertisement

চিকিৎসাবিধিতে মূলত তিন ধরনের কোভিড রোগীকে চিহ্নিত করে চিকিৎসার ক্ষেত্রে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। এই তিনটি ভাগে রয়েছেন উপসর্গহীন রোগী, লক্ষণবিহীন কোমর্বিড রোগী এবং মৃদু উপর্সগযুক্ত রোগী। এই ধরনের রোগীদের বাড়িতে বা সেফ হোমে নিভৃতবাসে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

কোন ধরনের রোগীদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে এই বিধিতে। বলা হয়েছে, যে সমস্ত রোগীর সাত দিন ধরে উচ্চমাত্রায় টানা জ্বর রয়েছে বা জ্বর ফিরে ফিরে আসছে, যাঁদের নিঃশ্বাস নেওয়ার হার মিনিটে ২৪ এবং বুকে ব্যথা রয়েছে তাদের দ্রুত ভর্তি করে নিতে হবে। মানসিক স্থিতির দ্রুত পরিবর্তনও এ ক্ষেত্রে বিবেচিত হবে বলে জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন