Nabanna Abhijan

বিজেপির নবান্ন অভিযানে পুলিশি হামলার অভিযোগ, দ্রুত শুনানির আবেদন গ্রহণ করল হাই কোর্ট

কোনও কারণ ছাড়াই বিজেপি কর্মীদের মারধর করার পাশাপাশি পুলিশ রাজ্য বিজেপির দফতরে ঢুকে লাঠি চালিয়েছে বলে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বেঞ্চে অভিযোগ করেন বিজেপির আইনজীবীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৩
Share:

শুভেন্দুর গ্রেফতারি বেআইনি, হাই কোর্টে অভিযোগ বিজেপির। গ্রাফিক: সনৎ সিংহ।

বিজেপির নবান্ন অভিযানে পুলিশি হামলার অভিযোগ ঘিরে দ্রুত শুনানির আর্জি গ্রহণ করল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার বিকেলে মামলা ফাইল করার অনুমতি দেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। বিজেপির তরফে প্রাথমিক অভিযোগ শোনার পরে বিকেল ৫টা পর্যন্ত শুনানি মুলতুবি ঘোষণা করে প্রধান বিচারপতির বেঞ্চ। ৫টার পরে ফের শুরু হতে পারে শুনানি।

Advertisement

বিজেপির আইনজীবী সুবীর স্যানাল এবং সুস্মিতা সাহা দত্ত মঙ্গলবার আদালতে দ্রুত শুনানির আবেদন জানিয়ে অভিযোগ করেন, পূর্ব ঘোষিত একটি কর্মসূচিতে পরিকল্পনা মাফিক আক্রমণ করেছে পুলিশ। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে বেআইনি ভাবে আটক করা হয়েছে। কোনও কারণ ছাড়াই বিজেপি কর্মীদের মারধর করার পাশাপাশি পুলিশ রাজ্য বিজেপির দফতরে ঢুকে নির্বিচারে লাঠি চালিয়েছে বলেও অভিযোগ করেন তাঁরা।

অভিযোগ শোনার পর প্রধান বিচারপতি শ্রীবাস্তব বলেন, ‘‘আপনারা তো মামলা এখনও ফাইলও করতে পারেননি। তালিকায় নেই এমন মামলা শোনা সম্ভব নয়।’’ এর পর মামলা ফাইল করার অনুমতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত শুনানি মুলতুবি ঘোষণা করেন তিনি। প্রসঙ্গত, বিজেপির নবান্ন অভিযানের বিরোধিতা করে মঙ্গলবার কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে। আবেদনকারী আইনজীবী রমাপ্রসাদ সরকারের অভিযোগ, জাতীয় সড়ক আটকে জনজীবন বিপন্ন করে সভা, মিছিল, সমিতিতে নিষেধাজ্ঞা রয়েছে সুপ্রিম কোর্টের। তার পরেও কেন এই অভিযান? এই বিষয়ে তিনি আদালতের হস্তক্ষেপ চেয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন