weather

Weather Forecast: আপাতত আর তাপপ্রবাহের সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে, দাবি হাওয়া অফিসের

আবহাওয়া দফতরের তরফে পূর্বাভাস দেওয়া হয়েছে, সোম এবং মঙ্গলবার কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ১৪:১০
Share:

বৃষ্টি আসতে চলেছে দক্ষিণবঙ্গে। ফাইল চিত্র।

দক্ষিণবঙ্গে আর তাপপ্রবাহের সম্ভাবনা নেই। ধীরে ধীরে তাপমাত্রা আরও কমবে বলে শনিবার জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাস দেওয়া হয়েছে, সোম এবং মঙ্গলবার কালবৈশাখীর সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।

হাওয়া অফিসের দাবি, ওই দু’দিন ঝড়-বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। হাওয়ার গতিবেগ হতে পারে ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। আগামী চারদিন দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ বজায় থাকবে। পূবালি হাওয়া এবং উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা থাকায় সমুদ্র থেকে জলীয়বাষ্প ঢুকছে। সে কারণেই আগামী কয়েক দিন তাপমাত্রা কমবে এবং বৃষ্টির সম্ভাবনা বাড়বে। উত্তরবঙ্গেও শনি এবং সোমবার শিলা বৃষ্টি হতে পারে।

Advertisement

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে ৪ মে। ৫ তারিখ সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। তার পর সেটি আরও শক্তিশালী হলে আন্দামান এবং সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বঙ্গে এর প্রভাব পরবে কি না, তা এখনই বলা যাচ্ছে না। কিন্তু মে মাস ‘সাইক্লোন প্রবণ’। তাই এটি সাইক্লোন হয় কি না তার উপর নজর রাখা হচ্ছে। প্রসঙ্গত, টানা কয়েক দিনের তাপপ্রাবাহের পর শুক্রবার বিকেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টি হয়। আর তাতেই যেন কিছুটা হলেও হাঁফ ছেড়ে বাঁচেন দক্ষিণবঙ্গের মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন