Cyclone Mocha

‘মোকা’র প্রভাবে পুড়বে দক্ষিণবঙ্গ! তিন জেলায় তাপপ্রবাহের কমলা সতর্কতা, স্বস্তি কবে?

আবহবিদরা জানাচ্ছেন, এই মুহূর্তে রাজ্যে প্রবেশ করছে উত্তর-পশ্চিম দিক থেকে আসা শুষ্ক গরম বাতাস। আর এই গরম বাতাসের কারণেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২০:৪৪
Share:

মঙ্গলবার থেকেই তাপমাত্রা আবার ৪০ ডিগ্রির গণ্ডি ছাপিয়ে যেতে পারে বলে জানিয়েছেন আবহবিদরা। ছবি: পিটিআই ।

বঙ্গোপসাগরের বুকে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘মোকা’। তবে গরম থেকে এখনই স্বস্তি পাচ্ছে না রাজ্যবাসী। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করে এমনটাই জানাল হাওয়া অফিস।

Advertisement

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে অবস্থান করছে ঘূর্ণাবর্ত থেকে তৈরি হওয়া নিম্নচাপ। মঙ্গলবার সন্ধ্যার মধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে সেই নিম্নচাপ। আগামী এক-দু’দিনের মধ্যে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নেবে।

আবহবিদরা জানাচ্ছেন, এই মুহূর্তে রাজ্যে প্রবেশ করছে উত্তর-পশ্চিম দিক থেকে আসা শুষ্ক গরম বাতাস। আর এই গরম বাতাসের কারণেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। বৃদ্ধি পাবে তাপমাত্রা। মঙ্গলবার থেকেই তাপমাত্রা আবার ৪০ ডিগ্রির গণ্ডি ছাপিয়ে যেতে পারে বলে জানিয়েছেন আবহবিদরা।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া এবং মুর্শিদাবাদ—এই ৮ জেলায় তাপপ্রবাহ চলবে। গরম আরও বাড়বে বুধবার। বুধবার পূর্ব মেদিনীপুর এবং কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলাতে তাপপ্রবাহের সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার তাপপ্রবাহ চলবে দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়া এবং মুর্শিদাবাদে। যার মধ্যে পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং বাঁকুড়ায় ৩ দিন ধরেই তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করেছে আলিপুরের হাওয়া অফিস। শুক্রবারের আগে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়ে দিয়েছেন আবহবিদরা।

মঙ্গল থেকে বৃহস্পতি তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। তবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পংয়ে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন