Heatwave in West bengal

দক্ষিণের আট জেলায় তাপপ্রবাহের সতর্কতা, আরও বাড়তে পারে তাপমাত্রা, দহন থাকবে কত দিন?

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৯:৩৯
Share:

দক্ষিণের জেলাগুলিতে আরও বৃদ্ধি পাবে তাপমাত্রা। —ফাইল চিত্র।

চাঁদিফাটা গরমে বিধ্বস্ত দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা। শুক্রবার দক্ষিণবঙ্গের আটটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার পর্যন্ত সারা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত দক্ষিণের অন্যান্য জেলায়ও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে তাপপ্রবাহের মাঝে হালকা বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের ১০টি জেলা। সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার উপকূলের এই তিন জেলার পাশাপাশি পশ্চিম মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রাম জেলা-সহ দক্ষিণবঙ্গের মোট দশ জেলা হালকা বৃষ্টিতে ভিজতে পারে। তবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও এর ফলে যে স্বস্তি মিলবে না, তা-ও জানিয়েছে আবহাওয়া অফিস। বরং চলতি সপ্তাহে রাজ্য জুড়ে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে— এমনটাই পূর্বাভাস আলিপুরের। আগামী দু’দিনের মধ্যে রাজ্য জুড়ে আরও ২-৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাবে। আগামী চার থেকে পাঁচ দিনে তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে ৪-৬ ডিগ্রি বেশি থাকবে বলে জানিয়েছে হাওয়া দফতর।

Advertisement

শুক্রবার রাজ্যের তিন জেলা— কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। ভোটের দিন উত্তরবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুর দুয়ারের কয়েকটি এলাকায় বিকেলের দিকে ঝোড়ো হাওয়া-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের বাকি তিন জেলা অর্থাৎ মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে গরমের পাশাপাশি অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি বেশি। বৃহস্পতিবার রাজ্যের ১৪টি জায়গায় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল মেদিনীপুরে। বৃহস্পতিবার সেখানকার দিনের তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ৫.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। অন্য দিকে, মরুরাজ্য রাজস্থানের জয়সলমেরে দিনের তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। মেদিনীপুরের পাশাপাশি, হলদিয়ায় দিনের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেখানে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস। খুব পিছিয়ে নেই কলকাতাও। সেখানে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি সেলসিয়াসের বেশি। পিছিয়ে নেই উপকূলবর্তী জেলাগুলিও। হাওয়া অফিস জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। সে কারণে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন