আগামী ৪৮ ঘণ্টা উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি, ব্যাহত হতে পারে জনজীবন

গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২০ ১৬:৪১
Share:

বহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, আজ শুক্রবার এবং আগামিকাল শনিবার প্রবল বৃষ্টি হবে উত্তরবঙ্গে। ফাইল চিত্র।

চলতি সপ্তাহে আরও দু’দিন উত্তরবঙ্গে ঝেঁপে বৃষ্টি চলবে। প্রবল বর্ষণের কারণে ধসের আশঙ্কাও রয়েছে। শুক্রবার আলিপুর আবহাওয়া দফতর এমনই সতর্কবার্তা জারি করল।

Advertisement

গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলছে। আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, আজ শুক্রবার এবং আগামিকাল শনিবার প্রবল বৃষ্টি হবে উত্তরবঙ্গে। ইতিমধ্যেই পাহাড়ি নদীগুলির জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। কোনও কোনও এলাকা প্লাবিতও হয়েছে। ভেঙে গিয়েছে নদীর উপরের সেতুও। পাহাড়ি এলাকায় লাগাতার বৃষ্টির জেরে তাই ধস নেমে রাস্তা আটকে যেতে পারে বলে আশঙ্কা।

আরও পড়ুন- আত্মহত্যা নয়, সুশান্তের সঙ্গে ভয়ঙ্কর কিছু হয়েছে, বিস্ফোরক অঙ্কিতা

Advertisement

রাজস্থান থেকে আগরা হয়ে হিমালয়ের পাদদেশ গয়ে মণিপুর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকার কারণে প্রচুর জলীয় বাস্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। তার জেরে এই বৃষ্টি ক্রমশ বেড়ে চলেছে। উত্তররের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের কোথাও কোথাও ৭০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: আয়কর রিটার্নের সময়সীমা ফের বাড়ল

উত্তরের পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও স্বাভাবিক হারে বর্ষার বৃষ্টি চলবে। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গে। এ দিন কলকাতায় ভালই গরম মালুম হয়েছে। সর্বচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। এ ক্ষেত্রেও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকবে কলকাতায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন