Rain

নিম্নচাপের জেরে ৪৮ ঘণ্টা প্রবল বৃষ্টি ৮ জেলায়, জলমগ্ন হতে পারে কলকাতা

নিম্নচাপের জেরে ওড়িশায় প্রবল বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই এ রাজ্যে কলকাতা-সহ বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২০ ২৩:২৯
Share:

কলকাতা-সহ বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। ছবি: পিটিআই।

উত্তর বঙ্গোপসাগরে ঘনিভূত হচ্ছে নিম্নচাপ। তার জেরে আগামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

নিম্নচাপের জেরে ওড়িশায় প্রবল বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই এ রাজ্যে কলকাতা-সহ বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। কলকাতা এবং সংলগ্ন শহরতলিতে জলমগ্ন হওয়ার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না আবহাওয়া বিজ্ঞানীরা। হাওয়া অফিসের সতর্কতা বার্তা পাওয়ার পর, তৈরি রয়েছে কলকাতা পুরসভাও। রাস্তায় যাতে জল জমে না যায়, সে কারণে পাম্পিং স্টেশনগুলিকে সচল রাখতে বলা হয়েছে।

গত কয়েক দিন ধরে হাঁসফাঁস গরমে নাজেহাল দক্ষিণবঙ্গের মানুষ। উত্তরবঙ্গ বৃষ্টিতে ভাসলেও, দক্ষিণে তুলনায় কম বৃষ্টি হয়েছে। আজ, মঙ্গলবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত কারণে অস্বস্তি ভালই মালুম হয়েছে। এ দিন সকাল থেকেই প্যাঁচপ্যাচে গরম নেই। রাত থেকে শুরু হয়েছে বৃষ্টি।

Advertisement

আরও পড়ুন: এক দিনে রাজ্যে মৃত্যু ৫৩ জনের, সুস্থতার হার প্রায় ৭০ শতাংশ

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪ এবং ৫ অগস্ট দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টি হবে। নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে অতি ভারী বৃষ্টি হবে। কলকাতায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ওই দু’দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরের জেলাগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন