কেন্দ্র-রাজ্য কথা হোক, প্রস্তাব হাইকোর্টে

রাজ্য চায়, পুরোটাই পুরুষ জওয়ান পাঠানো হোক। তিনি জানান, জানুয়ারিতে রাজ্য থেকে ৮ কোম্পানি আধাসেনা উত্তরপ্রদেশ ভোটের জন্য সরানো হয়। সেই ৮ কোম্পানি ফেরত দিক কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৭ ০৪:৪৪
Share:

পাহাড়ে আধাসেনা মোতায়েন নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের কোনও অফিসার দিল্লি গিয়ে কথা বলুন— শুক্রবার কলকাতা হাইকোর্টে এই প্রস্তাব দিলেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল কৌশিক চন্দ।

Advertisement

হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চে কৌশিকবাবু জানান, দার্জিলিং ও কালিম্পঙে ১১ কোম্পানি আধাসেনা রয়েছে। এর বেশি দেওয়া অসম্ভব। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত জানান, ওই ১১ কোম্পানির ৬ কোম্পানি সেবা সুরক্ষা বল ও কেন্দ্রীয় মহিলা বাহিনী। রাজ্য চায়, পুরোটাই পুরুষ জওয়ান পাঠানো হোক। তিনি জানান, জানুয়ারিতে রাজ্য থেকে ৮ কোম্পানি আধাসেনা উত্তরপ্রদেশ ভোটের জন্য সরানো হয়। সেই ৮ কোম্পানি ফেরত দিক কেন্দ্র। ডিভিশন বেঞ্চের নির্দেশ, আধাসেনা নিয়ে আলোচনা করে কী ঠিক হল, তা ১১ জুলাই কোর্টকে জানাক কেন্দ্র-রাজ্য। মদন তামাঙ্গ হত্যা মামলা নিয়েও জানতে চান বিচারপতি মাত্রে। কৌশিকবাবু জানান, বিচারপতি অসীম রায়ের ডিভিশন বেঞ্চ বিমল গুরুঙ্গদের আগাম জামিন মঞ্জুর করেছে। মামলা থেকে অব্যাহতি চেয়ে অভিযুক্তরা নিম্ন আদালতে আবেদন করেন। তার শুনানি চলছে।

এই বক্তব্যের বিরোধিতা করে এক আইনজীবীর দাবি, বিচারপতি রায়ের ডিভিশন বেঞ্চের নির্দেশে গুরুঙ্গরা কলকাতায় থাকছেন না। তা শুনে বিচারপতি মাত্রের ডিভিশন বেঞ্চ নগর দায়রা আদালতের মুখ্য বিচারককে নির্দেশ দিয়েছে, গুরুঙ্গ-সহ মূল অভিযুক্তরা নিম্ন আদালতে হাজির থাকছেন কি না, না থাকতে পারলে আদালতের অনুমতি নিয়েছেন কি না, তার রিপোর্ট জমা দিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন