Heatwave in Bengal

দক্ষিণে চলবে দহনজ্বালা! পানাগড়কে টেক্কা দিল বাঁকুড়া, তীব্র তাপপ্রবাহে পুড়ল ব্যারাকপুরও

রবিবার রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা অবশ্য কিছুটা কমেছে। তবে প্রথম স্থানের দাবিদার পানাগড় নয়, পশ্চিম বর্ধমানের এই শহরকে হারিয়ে দিয়েছে রাঢ়বঙ্গের আর এক শহর বাঁকুড়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ২০:৪৯
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

রবিবারের তাপে দিনভর পুড়ল দক্ষিণবঙ্গ। সকাল থেকেই কাঠফাটা রোদ্দুর। ছুটির দিনে গৃহবন্দিই ছিলেন মানুষ। দুপুরে তাপ বাড়তেই অস্বস্তিও বাড়ল। নিতান্তই নিরুপায় হয়ে যাঁরা রাস্তায় বেরিয়েছিলেন, তাঁদের অনেকেই গরমে অসুস্থ হয়ে পড়লেন। পরে আবহাওয়া দফতরের তাপমাত্রার বুলেটিনে দেখা গেল রাজ্য জুড়ে ১৫টি তাপ মাপন কেন্দ্রে পারদ তাপপ্রবাহের সূচক ছাড়িয়েছে। শুধু তা-ই নয়, রবিবার রাজ্যে দু’টি জায়গার তাপমাত্রা স্বাভাবিকের সীমা থেকে ছাড়িয়ে গিয়েছে ৭ ডিগ্রিরও বেশি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী সাত দিন তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে দক্ষিণবঙ্গে। তবে সোমবার এবং মঙ্গলবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামের দু’একটি জায়গায় সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই দু’দিনে তাপমাত্রাও দেড় থেকে দুই ডিগ্রি কমতে পারে। তবে গরমের অস্বস্তি বহাল থাকবে গোটা দক্ষিণবঙ্গেই। এখনই তা থেকে মুক্তির সম্ভাবনা নেই।

Advertisement

তবে গরমে গত কয়েক দিন ধরে শীর্ষে থাকা পানাগড়কে রবিবার হারিয়ে দিয়েছে বাঁকুড়া। গত কয়েক দিন ধরেই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ছুঁয়ে যাচ্ছিল পানাগড়। শনিবারও পানাগড়ের তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যে সেটিই ছিল সর্বোচ্চ তাপমাত্রা। রবিবার অবশ্য পানাগড়ের তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ৪৪। রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রাও কিছুটা কমেছে। তবে প্রথম স্থানের দাবিদার পানাগড় নয়, পশ্চিম বর্ধমানের এই শহরকে হারিয়ে দিয়েছে রাঢ়বঙ্গের আর এক শহর বাঁকুড়া। রবিবার সেখানে তাপমাত্রা ছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬.১ ডিগ্রি বেশি। অন্য দিকে পানাগড়ের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। যা তীব্র তাপপ্রবাহের সূচক।

সাধারণত স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে ৬.৫ ডিগ্রি বেশি হলে তৈরি হয় তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি। এই তাপপ্রবাহের তীব্রতা বোঝাতে হলুদ, কমলা এবং লাল রং ব্যবহার করে আবহাওয়া দফতর। রবিবারের জন্য আগে থেকেই রাজ্যের আটটি জেলায় লাল সতর্কতা জারি করেছিল আবহাওয়া দফতর। তার মধ্যে রাঢ়বঙ্গের প্রায় সমস্ত জেলাই ছিল। দেখা গেল রবিবারে বহু জেলারই সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াসের বেশি। কোনও কোনও জায়গায় তা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা ৬ ডিগ্রি বেশিও হয়েছে। তবে পানাগড় ছাড়া আর একটি এলাকাতেই তীব্র তাপপ্রবাহ হয়েছে বুধবার।

Advertisement

উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৭.১ ডিগ্রি বেশি। এ ছাড়া কলকাতার তাপমাত্রা শনিবারের থেকে সামান্য বেড়ে হয়েছে ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস, সল্টলেকের তাপমাত্রাও ছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। দমদমের তাপমাত্রা শনিবারের থেকে সামান্য কমে হয়েছে ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে দমদমে তাপপ্রবাহ হয়েছে।

গ্রাফিক— সনৎ সিংহ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন