Mamata Banerjee

হিন্দু ধর্মে দরজা কারও জন্যই বন্ধ নয়: মমতা

অনুষ্ঠানে ভারত সেবাশ্রম সঙ্ঘের শীর্ষস্থানীয়রা ছাড়াও রামকৃষ্ণ মিশনের প্রতিনিধি হিসেবে স্বামী সর্বলোকানন্দ উপস্থিত ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২০ ০৩:২৭
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রুদ্ধ দরজার পিছনে হিন্দু ধর্ম হয় না বলে মন্তব্য করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘হিন্দু ধর্ম কারও জন্যে দরজা বন্ধ করে রাখে না। হিন্দু ধর্মের বিশেষত্ব তা সর্বজনীন।’’ এই প্রসঙ্গেই নাম না-করে বিজেপি-কে খোঁচা দিয়ে তিনি আরও বলেন, ‘‘আজকাল কতগুলো উদ্ভট ধর্মের ধারণা কারও কারও মাথায় এসেছে। তারা বলে, আমি থাকব তুমি বাদ। আমি খাব তুমি বাদ। আমি এর পক্ষে নই।’’

Advertisement

ভারত সেবাশ্রম সঙ্ঘের এই অনুষ্ঠানে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রসঙ্গ তুলে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘কেউ কেউ বলে, আমি মুসলমানদের তোষণ করি। কিন্তু আমি মানবতার তোষণ করি। মানবতা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সকলকে নিয়ে।’’ এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা প্রণবানন্দের ১২৫ তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে ঐক্য, সংহতি ও সম্প্রীতির কথা মনে করিয়ে দেন মুখ্যমন্ত্রী।

অনুষ্ঠানে ভারত সেবাশ্রম সঙ্ঘের শীর্ষস্থানীয়রা ছাড়াও রামকৃষ্ণ মিশনের প্রতিনিধি হিসেবে স্বামী সর্বলোকানন্দ উপস্থিত ছিলেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘ধর্ম শুধু মুখে ভাষণ দেওয়া নয়। দুর্বলকে এগিয়ে নেওয়া, গরিব মানুষকে আশ্রয় দেওয়া। ভারত সেবাশ্রম সঙ্ঘ শুধু জ্ঞান দেয় না। মাটিতে কাজ করে। রামকৃষ্ণ মিশন শিক্ষা বিস্তারে অনেক কাজ করে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন