রাজ্যে হিন্দু সংহতি এবং এমআইএম-এর সমাবেশ নিষিদ্ধ করল সরকার

বসিরহাট, বাদুড়িয়া, স্বরূপনগর-সহ বিভিন্ন এলাকায় অশান্তির পিছনে এই দুই সংগঠনের হাত রয়েছে বলে রাজ্য প্রশাসন মনে করছে। হিন্দু সংহতি এবং এমআইএম-এর প্ররোচনায় অশান্তি দ্রুত ছড়িয়েছে বলে আইবি-র কাছ থেকে তথ্য পেয়েছে নবান্ন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৭ ২১:৫০
Share:

আসাদুদ্দিন ওয়েইসি এবং তপন ঘোষ (বাঁ দিক থেকে)

উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চলে অশান্তির প্রেক্ষিতে দু’টি কট্টরপন্থী সংগঠনের সভা বা সমাবেশ রাজ্যে নিষিদ্ধ করল সরকার। তপন ঘোষের সংগঠন হিন্দু সংহতি এবং হায়দরাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়েইসির সংগঠন এআইএমআইএম-কে (অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন) রাজ্যের কোথাও কোনও সভা করার অনুমতি দেওয়া হবে না। বৃহস্পতিবার এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

Advertisement

আরও পড়ুন: পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক করতে নতুন করে পাঠানো হচ্ছে বাহিনী

বসিরহাট, বাদুড়িয়া, স্বরূপনগর-সহ বিভিন্ন এলাকায় অশান্তির পিছনে এই দুই সংগঠনের হাত রয়েছে বলে রাজ্য প্রশাসন মনে করছে। হিন্দু সংহতি এবং এমআইএম-এর প্ররোচনায় অশান্তি দ্রুত ছড়িয়েছে বলে আইবি-র কাছ থেকে তথ্য পেয়েছে নবান্ন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও এই দুই কট্টরবাদী সংগঠন প্ররোচনা দিয়েছে বলে আইবি রিপোর্টে জানানো হয়েছে। নবান্ন সূত্রে তেমনই খবর। ওই রিপোর্টের উপর ভিত্তি করেই হিন্দু সংহতি এবং এমআইএম-এর কার্যকলাপের উপর বিধিনিষেধ আরোপ করা হল।

Advertisement

গতকাল, বুধবারই গুজব, অপপ্রচার আর চক্রান্ত ঠেকাতে পাড়ায় পাড়ায় শান্তি বাহিনী তৈরি করার নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। ১৫ দিনের মধ্যেই রাজ্য জুড়ে প্রতিটি বুথে ওই শান্তি বাহিনী কাজ শুরু করবে বলে মুখ্যমন্ত্রী নিজেই ঘোষণা করেছিলেন। এ বার দুই কট্টরবাদী সংগঠনের সভা-সমাবেশও নিষিদ্ধ ঘোষণা করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন