Chandannagar Police Commissionerate

অভিযোগের ৭ দিনের মধ্যে প্রতারিতের টাকা উদ্ধার করল চন্দননগর সাইবার সেল

অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে তাঁর ক্রেডিট কার্ড থেকে ১ লক্ষ ৮৮ হাজার ৯২৩ টাকা সরিয়ে নেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চন্দননগর শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ১৮:০০
Share:

সাইবার ক্রাইম বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মৌমিতা সেন ও সাইবার সেলের ওসি উৎপল সাহা। —নিজস্ব চিত্র।

অভিযোগ পাওয়ার সপ্তাহখানেকের মধ্যে মধ্যেই প্রতারিতের টাকা উদ্ধার করল চন্দননগর পুলিশ কমিশনারেটের সাইবার সেল। ওই ব্যক্তির অ্যাকাউন্টে ১ লক্ষ ৮৮ হাজার ফিরিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

ঘটনার সূত্রপাত, গত ২১ জানুয়ারি। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম করে ফোন আসে কোন্নগরের ১১ নম্বর কেবি লেনের বাসিন্দা সুকমল দাসের কাছে। তাঁকে ফোন করে কৌশলে ক্রেডিট কার্ডের গোপন তথ্য জেনে নেয় প্রতারকরা। সুকমলের অভিযোগ, এর পর অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে তাঁর ক্রেডিট কার্ড থেকে ১ লক্ষ ৮৮ হাজার ৯২৩ টাকা সরিয়ে নেওয়া হয়। দিন দুয়েক পর চন্দননগর কমিশনারেটের সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ দায়ের করেন তিনি। তদন্তে নেমে কয়েক দিনের মাথায় সাফল্য পান তদন্তকারীরা।

চন্দননগর পুলিশ কমিশনারেটের সাইবার ক্রাইম বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মৌমিতা সেন বলেন, ‘‘তদন্তে নেমে পুলিশ জানতে পারে ক্রেডিট কার্ডের মাধ্যমে টাটা ক্লিক নামক একটি অ্যাপ থেকে গয়না কেনা হয়েছিল। প্রতারিত ভাবছিলেন তাঁর টাকা আর ফিরে পাবার আশা নেই। কিন্তু সাইবার বিভাগের আধিকারিক উৎপল সাহার নেতৃত্বে তদন্তকারীরা প্রতারিতের টাকা ফিরিয়ে দিতে পেরেছেন।’’ মৌমিতা আরও বলছেন, ‘‘অনেক সময় টাকা বিভিন্ন অ্যাপ ব্যবহার করে বিভিন্ন অ্যাকাউন্টে সরিয়ে ফেললে তা খুঁজে পেতে অসুবিধা হয়। কিন্তু সুকমলের ক্ষেত্রে প্রতারক একটাই অ্যাপ ব্যবহার করেছিল। ফলে খোয়া যাওয়া টাকা উদ্ধার করতে পারা গিয়েছে।’’ শনিবার অভিযান চালিয়ে ৬৩ টি মোবাইলও উদ্ধার করেছে পুলিশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন