Cyclone Yaas: ছবি এঁকে ইয়াস বিধ্বস্তদের পাশে দাঁড়াল শ্রীরামপুরের প্রাজিতা

মাহেশের দশম শ্রেণির ছাত্রী প্রাজিতা। শৈশব থেকেই আঁকার প্রতি তার ঝোঁক ছিল। অনেক পুরস্কারও পেয়েছে সে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীরামপুর শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৬:০২
Share:

ইয়াস বিধ্বস্ত মানুষের জন্য জন্য অর্থসাহায্য প্রাজিতার। নিজস্ব চিত্র।

ঘূর্ণিঝড় ইয়াসে বিধ্বস্ত মানুষগুলোর পাশে দাঁড়াতে চেয়েছিল শ্রীরামপুরের প্রাজিতা দত্ত। কিন্তু কী ভাবে তাঁদের সাহায্য করা যায় সেই উপায় খুঁজছিল সে। নিজের প্রতিভাকে কাজে লাগিয়েই শেষমেশ সেই ব্যবস্থা করে ফেলল সে।

Advertisement

মাহেশের দশম শ্রেণির ছাত্রী প্রাজিতা। শৈশব থেকেই আঁকার প্রতি তার ঝোঁক ছিল। অনেক পুরস্কারও পেয়েছে সে। কারও কাছ থেকে আর্থিক সাহায্য না নিয়ে নিজের সেই প্রতিভাকেই দুর্গত মানুষদের সাহায্যে কাজে লাগাল প্রাজিতা। রং-তুলি নিয়ে ছবি আঁকল সে। সেই ছবি বিক্রিও করেছে। পাঁচটা ছবি ইতিমধ্যেই বিক্রি হয়ে গিয়েছে। তার জন্য পেয়েছে ৭ হাজার টাকা। সেই টাকার পুরোটাই খাদ্যসামগ্রী কেনার কাজে ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে প্রাজিতা।

সে জানিয়েছে, ছবি বিক্রি করে পাওয়া ৭ হাজার টাকা শ্রীরামপুর শ্রমজীবী হাসপাতালে সহ-সম্পাদক গৌতম সরকারের হাতে টাকা তুলে দেওয়া হয়েছে। শ্রীরামপুরের একটি দল সম্প্রতি সুন্দরবন গিয়েছিল। ফের তারা যাবে ইয়াস বিধ্বস্ত এলাকায়। প্রাজিতার দেওয়া টাকায় খাদ্যসামগ্রী কিনে নিয়ে যাবে সেই দলটাই। প্রাজিতা যে ছবি এঁকেছে তাতে শান্তি, সংস্কৃতি, প্রকৃতি মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। দুর্যোগ বিধ্বস্ত মানুষগুলো হাসছে। বিশুদ্ধ, নিষ্পাপ, শান্তিমাখা, নির্দোষ, মুক্তির স্বাদ আনা, উজ্জ্বল, অনাবিল সেই হাসি, আর সেই বিষয়বস্তু প্রাজিতার ক্যানভাসে ফুটি উঠেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন