Fraud

না চাইতেই অ্যাকাউন্টে ঋণের টাকা পাঠিয়ে যথেচ্ছ সুদ দাবি, নালিশ

কে বা কারা এই চক্রে যুক্ত, খোঁজ পেতে তদন্ত শুরু হয়েছে। তদন্তকারীরা জানান, যে সব নম্বর থেকে শিবাজির কাছে ফোন বা মেসেজ এসেছিল, সেগুলি ইন্দোনেশিয়ার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উত্তরপাড়া শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ০৯:৪৮
Share:

প্রতীকী ছবি।

সমাজমাধ্যমে বিজ্ঞাপন দেখে একটি সংস্থা থেকে সাত হাজার টাকা ঋণ নিয়েছিলেন শিবাজি চট্টোপাধ্যায় নামে উত্তরপাড়ার এক বাসিন্দা। সেই টাকা সময়মতো মিটিয়েও দেন। এরপরে তিনি না চাইতেই একাধিকবার তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ওই সংস্থা চড়া সুদ দাবি করে বলে অভিযোগ। শাসানিও দেওয়া হয়। চন্দননগর পুলিশ কমিশনারেটের সাইবার শাখায় অভিযোগ দায়ের করেছেন শিবাজি।

Advertisement

পুলিশের অনুমান, ঋণ দেওয়ার ‌নামে প্রতারণার নতুন জাল বুনছিল সংস্থাটি। কে বা কারা এই চক্রে যুক্ত, খোঁজ পেতে তদন্ত শুরু হয়েছে। তদন্তকারীরা জানান, যে সব নম্বর থেকে শিবাজির কাছে ফোন বা মেসেজ এসেছিল, সেগুলি ইন্দোনেশিয়ার। এই সূত্রে পুলিশ আধিকারিকরা মানুষকে সতর্ক করছেন, সমাজমাধ্যমের বিজ্ঞাপন যাচাই না করে, কেউ যেন লেনদেন বা তথ্য আদানপ্রদান না করেন। কমিশনারেটের এক কর্তা বলেন, ‘‘অভিনব ব্যাপার। প্রতারণা করতে প্রতারক নিজেই টাকা দিচ্ছে। তার পরে বাড়তি টাকা আদায়করে নিচ্ছে।’’

পুলিশ জানায়, শিবাজি একটি বেসরকারি সংস্থার কর্মী। সম্প্রতি তাঁর কিছু টাকা প্রয়োজন হয়। সমাজমাধ্যমে বিজ্ঞাপন দেখে ‘ওয়েল ক্রেডিট’ নামে একটি সংস্থা থেকে তিনি সাত হাজার টাকা ঋণ নেন। ওই সংস্থার তরফে তিনি মোবাইলে মেসেজ পান, ১৯ অগস্ট সুদ-সহ ১২ হাজার টাকা ফেরত দিতে হবে। তিনি ওই টাকা নির্দিষ্ট অ্যাকাউন্টে পাঠিয়ে দেন। অভিযোগ, ওই টাকা দেওয়ামাত্রই সংস্থাটি তাঁর অ্যকাউন্টে ১৩ হাজার ৫০০ টাকা জমা করে। শিবাজি ই-মেল করে জানান, তাঁর আর টাকার প্রয়োজন নেই। উত্তরে হোয়াটসঅ্যাপ-কলে বলা হয়, ২৮ অগস্টের মধ্যে ১৭ হাজার টাকা জমা দিতে হবে। টাকা ফেরত দেওয়ার জন্য শাসানিও জোটে। আতঙ্কিত হয়ে শিবাজি ওই টাকা জমা করে দেন। শিবাজির কথায়, ‘‘এর পরেও আমার অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে বাড়তি টাকা দাবি করা হয়। সোশ্যাল মিডিয়া থেকে আমার এবং স্ত্রীর ছবি নিয়ে বিকৃত করে সন্মানহানির চেষ্টা করা হয়। গালিগালাজ করা হয়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন