Rama Navami

রামনবমীর মিছিল ঘিরে বর্মে মুড়ছে হাওড়া

বুধবার রামনবমী উপলক্ষে হাওড়া শহরের বিভিন্ন জায়গা থেকে শোভাযাত্রা বেরোনো নিয়ে কার্যত তটস্থ হাওড়া সিটি পুলিশ। ইতিমধ্যে কয়েক দফা বৈঠক করেছেন পুলিশকর্তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৬:১৯
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

হাওড়ায় রামনবমীর মিছিলের অন্যতম উদ্যোক্তা অঞ্জনি পুত্র সেনাকে আজ, বুধবারই শোভাযাত্রা করতে হবে। সোমবার কলকাতা হাই কোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত ওই সংগঠনকে রবিবার মিছিলের অনুমতি দিয়েছিলেন। কিন্তু মঙ্গলবার রাজ্য সেই নির্দেশ সংশোধনের আর্জি জানিয়ে বলে, আজ সকালে বিশ্ব হিন্দু পরিষদের মিছিল আছে। একই দিনে দ্বিতীয় মিছিল হলে পুলিশের পক্ষে সুবিধা হবে। সেই আর্জি মেনে বিচারপতি আগের নির্দেশ সংশোধন করেছেন। তিনি বলেছেন, বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত মিছিল করা যাবে। মিছিল শেষ করতে হবে হাওড়া ময়দানে।

Advertisement

এ দিনই রাজারহাট রামনবমী উৎসব সমিতিকেও মিছিলের অনুমতি দিয়েছে হাই কোর্ট। বিচারপতি সেনগুপ্ত জানান, চাঁদপুর পঞ্চাননতলা থেকে শিখরপুর খেলার মাঠ পর্যন্ত ওই মিছিল করা যাবে। অনধিক ১৫০ জনের এই মিছিলে অস্ত্র প্রদর্শন, উস্কানিমূলক স্লোগান নিষিদ্ধ থাকবে। দুপুর ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত মিছিল করা যাবে।

এ দিকে, আজ, বুধবার রামনবমী উপলক্ষে হাওড়া শহরের বিভিন্ন জায়গা থেকে শোভাযাত্রা বেরোনো নিয়ে কার্যত তটস্থ হাওড়া সিটি পুলিশ। ইতিমধ্যে কয়েক দফা বৈঠক করেছেন পুলিশকর্তারা। হাওড়া সিটি পুলিশের এক কর্তা জানান, গোলমাল সামলাতে রাজ্য পুলিশের পাশাপাশি মোতায়েন করা হবে কেন্দ্রীয় বাহিনীও। তবে মোট কত পুলিশ মোতায়েন করা
হবে, তার নির্দিষ্ট তথ্য এ দিন দেওয়া হয়নি।

Advertisement

পুলিশ জানিয়েছে, আজ সারা দিনে হাওড়া শহরের ১৭টি জায়গা থেকে রামনবমীর মিছিল বেরোবে। সব মিছিলই শেষ হবে হাওড়া ময়দানে। তবে, গত দু’বছরের অভিজ্ঞতার নিরিখে
বিশ্ব হিন্দু পরিষদ ও অঞ্জনি পুত্র সেনার মিছিল দু’টিকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে পুলিশ। পুলিশ সূত্রের খবর, আজ সকাল থেকে হাওড়ার প্রতিটি গুরুত্বপূর্ণ মোড়ে গার্ডরেল, ‌স্টিল ফেন্সিং থাকবে। জি টি রোডের কাজীপাড়া মোড়, অবনী মলের সামনে, পিএম বস্তির প্রতিটি লেনের সামনে রাখা হচ্ছে লোহার কোল্যাপসিবল গার্ড। পুলিশ জানিয়েছে, হাই কোর্টের নির্দেশ মেনে মিছিলকারীরা শান্তিপূর্ণ ভাবে মিছিল করলে সমস্যা হবে না। সব জায়গায় সিসি ক্যামেরা থাকবে। রাস্তায় থাকবেন উপ-নগরপাল পদের পুলিশ অফিসারেরা। নগরপাল নিজে অফিসে বসে দিনভর পুরো পরিস্থিতির উপরে নজর রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন