Eco Park

Eco park: গঙ্গার ধারে ইকো পার্ক, এ বার শীতেই ঘুরতে যেতে পারবেন চরকৃষ্ণবাটিতে

গত বছর পুজোর সময় থেকে ইকো পার্ক তৈরির কাজ শুরু হয়েছিল। সেই কাজ প্রায় শেষের পথে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুপ্তিপাড়া শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৫:৪৮
Share:

চরকৃষ্ণবাটির ইকো পার্ক। নিজস্ব চিত্র।

কোলাহল থেকে অনেক দূরে, গঙ্গার ধারে মনোরম পরিবেশে গড়ে উঠছে ইকো পার্ক। এ বছর শীতেই পর্যটকরা ঘুরতে যেতে পারবেন হুগলি জেলার চরকৃষ্ণবাটি গ্রাম পঞ্চায়েতের ওই পার্কে। গঙ্গার পাড়ে ৩৯ বিঘা জমির উপর তৈরি হচ্ছে ইকো পার্কটি।

গত বছর পুজোর সময় থেকে ইকো পার্ক তৈরির কাজ শুরু হয়েছিল। সেই কাজ প্রায় শেষের পথে। ইতিমধ্যেই বিভিন্ন ফুলগাছ লাগানোর কাজ শেষ হয়েছে। শিশুদের বিনোদনের জন্যও পার্কের ভিতর থাকছে বিশেষ ব্যবস্থা। পার্কের মধ্যেই ন’বিঘা জমিতে থাকবে পিকনিকের ব্যবস্থা। সেখানে পানীয় জল, শৌচাগার এবং রান্নার সমস্ত ব্যবস্থা থাকবে। তাঁবুর মতো দেখতে কটেজ তৈরি করা হয়েছে চরকৃষ্ণবাটির ওই ইকো পার্কে। সেখানে রাতও কাটাতে পারবেন পর্যটকরা।

Advertisement

গঙ্গার ধারে ইকো পার্ক। নিজস্ব চিত্র।

ইকো পার্ক নিয়ে চরকৃষ্ণবাটি গ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্জীব মাহাতো বলেছেন, ‘‘এনআরইজিএ, পঞ্চদশ অর্থ কমিশন-সহ বিভিন্ন প্রকল্পের টাকায় এই পার্ক তৈরি করা হচ্ছে। পার্ক থেকে ৩০০ মিটার দূরে ১০০টি স্টল তৈরি করে লিজ দেওয়া হবে। এর জেরে স্থানীয়দের রোজগারের নতুন সুযোগ তৈরি হবে।’’

ব্যান্ডেল থেকে কাটোয়া যাওয়ার পথে কালনার আগের স্টেশন হল গুপ্তিপাড়া। ওই স্টেশন থেকে ইকোপার্কের দূরত্ব আট কিলোমিটার মতো। সড়ক পথে গেলে এসটিকেকে রোড থেকে সাড়ে আট কিলোমিটার গ্রামের রাস্তা পেরিয়ে পৌঁছতে হবে এই পার্কে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন