Jute Mill

ফের বন্ধ চন্দননগরের গোন্দলপাড়া জুট মিল, কারখানা খোলার আশ্বাস শ্রমমন্ত্রী বেচারামের

আড়াই বছর বন্ধ থাকার পর, গত বছর ১ লা নভেম্বর খুলেছিল ওই জুটমিল। কিন্তু তার আট মাসের মাথায় সোমবার সাসপেনশান অফ ওয়ার্কের নোটিশ ঝুলিয়ে দিল কারখানা কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চন্দননগর শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১৩:১৮
Share:

একরাশ উদদ্বেগ নিয়ে জুটমিলের সামনে ভিড় করে শ্রমিকরা। —নিজস্ব চিত্র

ফের বন্ধ হয়ে গেল হুগলি জেলার চন্দননগরের গোন্দলপাড়া জুট মিল। সোমবার সকালে কারখানায় গিয়ে গেটে সাসপেনশন অব ওয়ার্কের নোটিশ দেখতে পান শ্রমিকরা। এই ঘটনাকে ঘিরে অসন্তোষ বাড়ছে শ্রমিকদের মধ্যে। কারখানা খোলা নিয়ে বৈঠকে বসতে চলেছেন শ্রমমন্ত্রী বেচারাম মান্না।

Advertisement

আড়াই বছর বন্ধ থাকার পর, গত বছর ১ লা নভেম্বর খুলেছিল ওই জুটমিল। তাতে শ্রমিকরা স্বস্তি ফিরে পেয়েছিলেন করোনাকালে। কিন্তু তার আট মাসের মাথায় সোমবার সাসপেনশান অফ ওয়ার্কের নোটিশ ঝুলিয়ে দিল কারখানা কর্তৃপক্ষ। গত কয়েক দিন ধরেই গোন্দলপাড়া জুট মিলে উৎপাদন নিয়ে শ্রমিক অসন্তোষ তৈরি হয়েছিল। শ্রমিকদের অভিযোগ, ব্যাচিং বিভাগে উৎপাদন বাড়াতে হবে বলে কর্তৃপক্ষ চাপ দেয়। তার প্রতিবাদ করায় দুই শ্রমিককে বসিয়েও দেওয়া হয়। এই ঘটনাকে ঘিরেই অসন্তোষ তৈরি হয়। কারখানা সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহে জুটমিল বন্ধের নোটিশ লিখেও তা ঝোলানো হয়নি। কিন্তু সোমবার সকালে সেই নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়। শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ একতরফা ভাবে নোটিশ ঝুলিয়েছে।

ওই কারখানারই শ্রমিক কৃষ্ণালাল সাউ বলেন, ‘‘প্রায় তিন বছর খুব খারাপ অবস্থা ছিল। দীর্ঘদিন বন্ধ থাকার পর কারখানা খুলেছিল। আজ সকালে কাজে যোগ দিতে এসে দেখলাম কারখানা বন্ধ। কী করে সংসার চলবে বুঝতে পারছি না।’’ এ নিয়ে শ্রম দফতরে বৈঠকে ডাকা হয়েছে বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী। শ্রমিক এবং মালিকপক্ষের সঙ্গে কথা বলে কারখানা খোলার বন্দোবস্ত করা হবে বলে জানিয়েছেন বেচারাম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন