mountains

Mountaineering: হিমালয়ের দুই কঠিন শৃঙ্গ জয় চুঁচুড়ার দেবাশিসের, দেখুন অভিযানের ভিডিয়ো

গত ২৮ মে দেবাশিস-সহ ১১ জনের একটি দল বেরোয় দুই শৃঙ্গ জয়ের লক্ষ্যে। সেই রোমহর্ষক অভিযানের অভিজ্ঞতা জানিয়েছেন দেবাশিস।

নিজস্ব সংবাদদাতা
চুঁচুড়া শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১৯:০৬
Share:
Advertisement

এভারেস্ট, লোৎসে-সহ চারটি আট হাজারি শৃঙ্গ ছুঁয়েছেন হুগলি জেলার বাসিন্দা পিয়ালি বসাক। এ বার সেই হুগলিরই চুঁচুড়ার বাসিন্দা দেবাশিস মজুমদার এ বার জয় করলেন ইন্দ্রাসন এবং দেও টিব্বার মতো অন্যতম দুই কঠিন শৃঙ্গ। দেবাশিস পেশায় সাঁতার শিক্ষক। এই কৃতিত্বে উচ্ছ্বসিত তাঁর এলাকার বাসিন্দারা।

গত ২৮ মে দেবাশিস-সহ ১১ জনের একটি অভিযাত্রী দল বেরিয়ে ছিল মাউন্ট ইন্দ্রাসন এবং মাউন্ট দেও টিব্বা জয়ের লক্ষ্যে। ১৫ জুন পীর পঞ্জাল হিমালয়ের সবচেয়ে কঠিন শৃঙ্গ সামিট করেন ওই দলের বাকি ছয় জয় অভিযাত্রী। বাকিরা অবশ্য খারাপ আবহাওয়ার জন্য ক্যাম্পেই ফিরে আসেন। এর পর ১৭ জুন দেও টিব্বা জয় করেন দেবাশিস।

Advertisement

পর্বত অভিযানের অভিজ্ঞতা জানাতে গিয়ে দেবাশিস বলছেন, ‘‘মোট ২২ ঘণ্টার সামিট মার্চ ছিল। সেই রাতটাই শুধু আবহাওয়া ভাল ছিল। তার পর দিন থেকে যা-তা পরিস্থিতি। স্নো-ফল হয়। কোনও রকম টলতে টলতে সামিট ক্যাম্পে ঢুকি। পরের দিন আবার বেরিয়ে পড়ি।’’ এখন দেবাশিসের স্বপ্ন কাঞ্চনজঙ্ঘা এবং এভারেস্ট জয় করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement