Families returned home

ফিরল ঘরছাড়া ৩০টি পরিবার

ঘরে ফেরা পরিবারগুলির সদস্যদের দাবি, তাঁরা তৃণমূলেরই সমর্থক। কিন্তু দলেরই ক্ষমতাসীন গোষ্ঠী তাঁদের ঘরছাড়া করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আমতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ০৮:৫২
Share:

বাড়ির পথে ঘরছাড়ারা। আমতার চন্দ্রপুরে। নিজস্ব চিত্র।

প্রায় দু’বছর তারা ঘরছাড়া ছিল। লোকসভা ভোটের মুখে প্রশাসনের উদ্যোগে বৃহস্পতিবার নিজেদের বাড়িতে ফিরল আমতার চন্দ্রপুর পঞ্চায়েতের প্রায় ৩০টি পরিবার।

Advertisement

ঘরে ফেরা পরিবারগুলির সদস্যদের দাবি, তাঁরা তৃণমূলেরই সমর্থক। কিন্তু দলেরই ক্ষমতাসীন গোষ্ঠী তাঁদের ঘরছাড়া করে। এখনও ঘরছাড়াদের দলে রয়েছেন ওই গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান শেখ রজব আলি। তিনি বলেন, ‘‘মোট ৬৭টি পরিবার ঘরছাড়া ছিল। কিন্তু বাড়িতে ফিরতে পেরেছে ৩০টি পরিবার। বাকিদের পরে ফেরানো হবে বলে প্রশাসন থেকে আমাদের বলা হয়েছে।’’ রজবের অভিযোগ, ক্ষমতাসীন গোষ্ঠীকে মদত দিয়েছেন বিধায়ক নির্মল মাজি। বিধায়কের পাল্টা দাবি, "ঘরছাড়াদের সঙ্গে বর্তমানে তৃণমূলের কোনও সম্পর্ক নেই। তাঁরা গ্রামে অশান্তি করতেন বলে গ্রামের মানুষই তাঁদের তাড়িয়ে দিয়েছিলেন। কোনও রকম গোলমাল না করে তাঁরা গ্রামে থাকুন, বিধায়ক হিসাবে আমি এটাই চাই।’’

আমতা থানার এক আধিকারিক জানান, ঘরছাড়াদের অনেকের নামে মামলা আছে। সেই কারণে তাঁরা ভয়ে আসেননি। হাই কোর্ট থেকে কাদের ঘরে ফেরাতে হবে, তার একটি তালিকা থানাকে দেওয়া হয়। তাতে যাঁদের নাম আছে সবাইকে এ দিন ফেরানো হয়েছে। ঘরছাড়াদের অভিযোগ, ফেরার পরে তাঁদের ভয় দেখানো হচ্ছে। পুলিশের বক্তব্য, সবাইকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন