Disease

Lymphatic Filariasis: সন্ধ্যায় সহজে ধরা যায় এই পরজীবীর অস্তিত্ব, তাই ওই সময়ে রক্তের নমুনা সংগ্রহ হুগলিতে

তারকেশ্বর ব্লক স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, সন্তোষপুর এলাকার কয়েক জন গোদ (ফাইলেরিয়া) রোগে আক্রান্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তারকেশ্বর শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৯:২২
Share:

তারকেশ্বরে রক্তের নমুনা সংগ্রহ। —নিজস্ব চিত্র।

গোদের প্রকোপ বাড়ছে হুগলি জেলার তারকেশ্বরের সন্তোষপুর এলাকায়। তাই রোগ প্রতিরোধে লাগাতার কর্মসূচি চালাচ্ছে স্বাস্থ্য দফতর। সংগ্রহ করা হচ্ছে রক্তের নমুনাও।

Advertisement

তারকেশ্বর ব্লক স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, সন্তোষপুর এলাকার কয়েক জন গোদ (ফাইলেরিয়া)-এ আক্রান্ত। সংক্রমণ ঠেকাতে পদক্ষেপ করছে স্বাস্থ্য দফতর। আক্রান্তদের চিহ্নিত করতে সান্ধ্যকালীন শিবির তৈরি করে রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে। শনিবার থেকে শুরু হয়েছে এই কর্মসূচি। সন্তোষপুর এলাকায় দু’টি রক্ত পরীক্ষা শিবির করা হয়েছে।

তারকেশ্বরের ব্লক স্বাস্থ্য আধিকারিক তাপস দাসের কথায়, ‘‘গোদের জন্য রাতে রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে। কারণ, রাতের বেলা ওই পরজীবীর অস্তিত্ব চামড়ার কাছাকাছি স্তরে ধরা পড়ে। সেই কারণেই রাতে আমাদের এই অভিযান চলছে। এটা মশাবাহিত রোগ। রক্তের নমুনায় ফাইলেরিয়ার উপস্থিতি ধরা পড়লে উপযুক্ত চিকিৎসা হবে।’’

Advertisement

তারকেশ্বরের বিডিও সুব্রত মল্লিকের কথায়, ‘‘সন্তোষপুরে নৈশ অভিযান চলছে। গোদ ধরতে জনতাকে সমবেত করা হয়েছে। রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে। এটা গোদপ্রবণ এলাকা। এই এলাকাকে গোদ মুক্ত করাই আমাদের উদ্দেশ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন