howrah station

আয় বাড়াতে হাওড়ার সংগ্রহশালা ভাড়া দেবে রেল, সিদ্ধান্তের সমালোচনায় তৃণমূল

সংগ্রহশালায় রয়েছে রেলের বিভিন্ন মডেলের পুরনো স্টিম ইঞ্জিন, পুরনো কোচ, সিগন্যাল, চাকা, রেল লাইনের যন্ত্রাংশ ও ট্রেনের ছবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ২১:২৬
Share:

হাওড়ায় রেলের সংগ্রহশালা। নিজস্ব চিত্র

এ বার রেলের সংগ্রহশালাকে বাণিজ্যিক কাজে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে রেল। হাওড়ায় রেলের সংগ্রহশালা ভাড়া দেওয়া হবে সামাজিক অনুষ্ঠানে। আয় বাড়াতে এমনই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল বোর্ড। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। ওই সংগ্রহশালায় রয়েছে একাধিক জিনিসপত্র যার সঙ্গে জড়িয়ে রেলের ঐতিহ্য। সেই জায়গা সামাজিক অনুষ্ঠানের জন্য ভাড়া দেওয়া হলে ওই সব জিনিসপত্রের ক্ষতির আশঙ্কাও করছেন অনেকে।

Advertisement

পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম সুমিত নারুলা জানিয়েছেন, রেলের আয় বাড়ানোর জন্য জন্মদিন বা নানা সামাজিক অনুষ্ঠানে রেলের ওই সংগ্রহশালাকে এ বার ভাড়া দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘‘এ ব্যাপারে কিছু দিন আগে দরপত্র ডাকা হয়। সেই দরপত্রে বেশ কয়েকটি বাণিজ্যিক সংস্থা সাড়াও দেয়। মিউজিয়ামের মধ্যে যে ফাঁকা জায়গা আছে তাতে অনুষ্ঠান করার অনুমতি দেওয়া হয়েছে।’’

ওই সংগ্রহশালায় রয়েছে রেলের বিভিন্ন মডেলের পুরনো স্টিম ইঞ্জিন, পুরনো মডেলের কোচ, সিগন্যাল, চাকা, রেল লাইনের যন্ত্রাংশ এবং ট্রেনের দুষ্প্রাপ্য ছবি। মূল অংশে রয়েছে মিনি হাওড়া স্টেশন, বিভিন্ন কোচের মডেল, রেলের যন্ত্রাংশ দিয়ে তৈরি বিভিন্ন স্থাপত্য এবং আস্ত টয় ট্রেন। রয়েছে সেলুন কার। ওই জায়গায় অনুষ্ঠান করা হলে ভিড়ের চাপে রেলের দুষ্প্রাপ্য জিনিসগুলির ক্ষতি হতে পারে বলে মনে করছেন রাজ্য সমবায় মন্ত্রী অরূপ রায়। সমালোচনার সুরে তাঁর মন্তব্য, ‘‘কেন্দ্রের এই সরকার বেচারাম সরকার। ওরা সব কিছুই বেচতে চায়। এই সিদ্ধান্ত লজ্জার।’’ বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কানেও তোলা হবে বলে জানান অরূপ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন