Shuttlecocks

বাংলাদেশের হাঁসের পালক ফের আসছে, খুশি শাটল কক শিল্প

এক সময়ে বাংলাদেশ থেকে হাঁসের পালক আমদানি করা হত। কিন্তু কয়েক বছর ধরে তা বন্ধ ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উলুবেড়িয়া শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১৮
Share:

চলছে শাটল কক তৈরি। —নিজস্ব চিত্র।

বাংলাদেশ থেকে হাঁসের পালক আমদানি বন্ধ থাকায় সমস্যায় পড়েছিল হাওড়ার উলুবেড়িয়ায় ব্যাডমিন্টনের শাটল কক শিল্প। ওই দেশ থেকে ফের হাঁসের পালক আসা শুরু হয়েছে। ফলে শাটক কক তৈরির কারখানার মালিকরা খুশি। তাঁরা মনে করছেন, এর ফলে এই শিল্পের অনেকটা সুবিধা হবে।

Advertisement

এক সময়ে বাংলাদেশ থেকে হাঁসের পালক আমদানি করা হত। কিন্তু কয়েক বছর ধরে তা বন্ধ ছিল। এখানকার শাটল কক কারখানার মালিকেরা উলুবেড়িয়ার সাংসদ সাজদা আহমেদের কাছে হাঁসের পালকের আমদানি সংক্রান্ত সমস্যা মেটানোর ব্যাপারে হস্তক্ষেপের দাবি করেন। মাসখানেক আগে সংসদে এই দাবি জানিয়েছিলেন সাজদা। তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য রাষ্ট্রমন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল আমাকে চিঠি দিয়ে জানিয়েছেন, বাংলাদেশ থেকে হাঁসের পালক আমদানি শুরুর অনুমতি দেওয়া হয়েছে।’’

উলুবেড়িয়ায় এক সময়ে ঘরে ঘরে শাটল কক তৈরি হত। শিল্পের সেই রমরমা আর নেই। চিন থেকে শাটল কক আমদানি হওয়ার ফলে মার খাচ্ছে উলুবেড়িয়া। যে অল্প সংখ্যক কারখানা আছে, তারাও সঙ্কটে পড়ে হাঁসের পালকের অভাবে। কারখানা মালিকেরা জানান, বাংলাদেশের হাঁসের পালকের গুণমান ভাল। কিন্ত তার আমদানি বন্ধ থাকায় এ দেশের পালক দিয়েই কাজ সারতে হচ্ছে। তার মান তত ভাল নয়, দামও বেশি। সার্বিক পরিস্থিতিতে চিনের সঙ্গে তাঁদের প্রতিযোগিতা আরও কঠিন হয়ে পড়ে। শেষ পর্যন্ত বাংলাদেশ থেকে ফের হাঁসের পালক আমদানি শুরু হওয়ায় খারাপ সময় কাটবে বলে সকলে আশা করছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন