Jagadhatri Puja 2022

এক দিনেই তৈরি করে ফেললেন সব থেকে ছোট প্রতিমা, ভদ্রেশ্বরের অরিজিৎ তাক লাগালেন

মাটি, কৃত্রিম মাটি (আর্টিফিশিয়াল ক্লে) দিয়ে তৈরি করে ফেলেছেন ১০ ইঞ্চির দুর্গা। সময় লেগেছে মাত্র ২৪ ঘণ্টা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ভদ্রেশ্বর শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২৩:০৫
Share:

সবচেয়ে ছোটো জগদ্ধাত্রী তৈরি করে তাক লাগালেন ভদ্রেশ্বরের অরিজিৎ দাস। — নিজস্ব চিত্র।

সিংহের উপর বসে রয়েছেন হৈমন্তিকা। উচ্চতা মাত্র ১০ ইঞ্চি। সব থেকে ছোটো জগদ্ধাত্রী তৈরি করে তাক লাগালেন ভদ্রেশ্বরের অরিজিৎ দাস।

Advertisement

ভদ্রেশ্বরের বাবুবাজারের অরিজিৎ আদতে বুটিক শিল্পী। ছোটবেলা থেকে প্রতিমা তৈরির শখ তাঁর। সরস্বতী, অন্নপূর্ণার প্রতিমা তৈরি করতেন। জগদ্ধাত্রীও করেছেন। বাবা অসুস্থ হয়ে পড়েন। তার পর মারা যান। মাঝে সাত বছর তাতে ছেদ পড়ে। এর পর থাবা বসায় অতিমারি। দু’বছর তেমন কিছু আর করা হয়ে ওঠেনি অরিজিতের।

এ বছর আবার জগদ্ধাত্রী তৈরি করেছেন। তবে একটু অন্য রকম। মাটি, কৃত্রিম মাটি (আর্টিফিশিয়াল ক্লে) দিয়ে তৈরি করে ফেলেছেন ১০ ইঞ্চির দুর্গা। সময় লেগেছে মাত্র ২৪ ঘণ্টা। চন্দননগর ভদ্রেশ্বর এলাকায় প্রায় আড়াইশো পুজো হয়।এই দুই শহরেরই সব থেকে বড় উৎসব। অরিজিতের মা ভারতী দাস বলেন, ‘‘ছেলের ছোটো বেলা থেকে ঠাকুর বানানোর ঝোঁক। গত কয়েক বছর করতে পারেনি। এ বার বললাম ঠাকুর করবি নাকি! সকালে ঘুম থেকে উঠে দেখি জগদ্ধাত্রী ঘরে বসে রয়েছেন।’’ ভারতী জানালেন, নবমীতে ঘরের মেয়ে হিসাবে পুজো করা হবে তাঁকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন