Hindmotor

হিন্দমোটরে তৈরি হবে মেট্রোর কোচ!

১৯৫৪ সালে ভারতের প্রথম চার চাকা গাড়ি তৈরি হয়েছিল এই হিন্দমোটর থেকেই।

Advertisement

গৌতম বন্দ্যোপাধ্যায়

হিন্দমোটর শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২০ ০২:০০
Share:

শিল্প: টিটাগড় ওয়াগন লিমিটেডের সেই কারখানা। —নিজস্ব িচত্র

গত কয়েক বছরে হুগলিতে বন্ধ হয়েছে একাধিক কারখানা। ক্রমশ অন্ধকার ঘনিয়েছে শিল্পাঞ্চলে। ইতালির এক সংস্থার হাত ধরে এ বার সেই অন্ধকারে কিছুটা আলো সঞ্চারের সম্ভাবনা তৈরি হয়েছে।

Advertisement

উত্তরপাড়ার হিন্দুস্থান মোটরস কারখানা থেকে মেট্রো রেলের কোচ তৈরির পরিকল্পনা করছে সংস্থাটি। ইতিমধ্যেই ওই সংস্থার ভারতীয় প্রতিনিধি দল ওই কারখানা চত্বর পরিদর্শন করে গিয়েছেন। মঙ্গলবার রাজ্যের শিল্পসচিব বন্দনা যাদবের সঙ্গে এই নিয়ে কলকাতায় শিল্পভবনে একপ্রস্থ বৈঠকও করেন তাঁরা। বিষয়টি নিয়ে সে ভাবে প্রকাশ্যে মুখ খুলছে না কোনও পক্ষই। শুধু শিল্প দফতরের এক কর্তা বলেন, ‘‘পুরো বিষয়টি আলোচনার স্তরে আছে। একটা সম্ভাবনা তৈরি হয়েছে। সেটাকে বাস্তবায়িত করাই আমাদের লক্ষ্য। তিনি আরও জানান, প্রকল্পটি হলে মেট্রোর কোচ বড় ট্রেলারে সড়কপথে হিন্দমোটর থেকে পুণে নিয়ে যাওয়া হবে। সেই কারণে হিন্দমোটর কারখানা লাগোয়া টিএন মুখার্জি রোডের বিদ্যুৎবাহী তার কিছুটা উঁচু করে দেওয়ার জন্য সংস্থার তরফে প্রস্তাব দেওয়া হয়েছে।’’

১৯৫৪ সালে ভারতের প্রথম চার চাকা গাড়ি তৈরি হয়েছিল এই হিন্দমোটর থেকেই। কিন্তু ২০১৪ সালে কারখানার ঝাঁপ বন্ধ হয়ে যায়। কারখানার একটি ছোট ইউনিট কিনে নেয় উত্তর ২৪ পরগনার টিটাগড় ওয়াগান লিমিটেড। সেই ইউনিটে মালগাড়ির যন্ত্রাংশ, চাকা তৈরির কাজ হচ্ছে। রেলের মালগাড়ি তৈরির বরাতও পায় সংস্থাটি। কয়েক বছর হল এখানে ইউএমইউ লোকাল ট্রেন তৈরির কাজও হচ্ছে। এ বার সেখান থেকেই মেট্রো রেলের কোচ তৈরির পরিকল্পনা চলছে বলে সূত্রের খবর।

Advertisement

টিটাগড় ওয়াগন লিমিটেডের সঙ্গে ইতালির ওই সংস্থাটির বাণিজ্যিক বোঝাপড়া আছে। সেই সংস্থাটি পুণেতে মেট্রো রেলের কাজের বরাত পেয়েছে। সূত্রের খবর, সংস্থা চাইছে টিটাগড় ওয়াগনকে দিয়ে হিন্দমোটর ইউনিট থেকে মেট্রো রেলের কোচ তৈরি করতে। ইতালির ওই সংস্থাটির ভারতীয় প্রতিনিধিরা হিন্দমোটরে এসে ওই ইউনিটের পরিকাঠামোগত কিছু রদবদলের প্রস্তাব দিয়ে গিয়েছেন। কারখানা লাগোয়া টিএন মুখার্জি রোডে কিছু সংস্কার ও কাজের প্রস্তাবও রাজ্য সরকারকে দিয়েছে ওই সংস্থাটি।

ইতিমধ্যেই শিল্পায়নের এই সম্ভাবনার কথা ছড়িয়েছে হুগলি শিল্পাঞ্চলে। তাতে আশায় রয়েছেন শ্রমিকেরা। হিন্দমোটরের মতো হুগলির ডানলপ কারখানার ঝাঁপও বহুদিন বন্ধ। জুটমিলগুলির অবস্থা ভাল নয়। নতুন প্রকল্প হলে শিল্পাঞ্চলে সুদিন ফিরবে বলেই আশাবাদী সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন