ফজলুলের চোখ দান করা হল চক্ষুব্যাঙ্কে

মরণোত্তর চক্ষুদান নিয়ে সচেতনতা বাড়াতে পদযাত্রা হল শ্রীরামপুরে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীরামপুর শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ০২:৫৮
Share:

এলাকার রাস্তায় পদযাত্রা। নিজস্ব চিত্র

মরণোত্তর চক্ষুদান নিয়ে সচেতনতা বাড়াতে পদযাত্রা হল শ্রীরামপুরে।

Advertisement

রবিবার সকালে ওই কর্মসূচির আয়োজন করে শ্রীরামপুর সেবাকেন্দ্র ও চক্ষু ব্যাঙ্ক। শহরের ইএসআই হাসপাতালের সামনে থেকে পদযাত্রা শুরু হয়। পশ্চিম রেলপাড়ের বিভিন্ন এলাকা ঘুরে একই জায়গায় এসে তা শেষ হয়।

পদযাত্রায় যোগ দিয়েছিল বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা। সামিল হয়েছিলেন ক্লাব-সংগঠনের সদস্য, মরণোত্তর চক্ষু এবং দেহদান নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের সদস্যেরাও। মিছিলকারীদের হাতে ছিল প্ল্যাকার্ড।

Advertisement

এ দিনই মুর্শিদাবাদের রঘুনাথপুরের পুকুরকোনা গ্রামের বাসিন্দা মহম্মদ ফজলুল হক মারা যান। সেই খবর পেয়ে শ্রীরামপুর চক্ষু ব্যঙ্ক ও সেবাকেন্দ্রের মধ্যস্থতায় তাঁর মরণোত্তর চোখ সংগ্রহ করা হয়। ‘মুর্শিদাবাদ আই কেয়ার অ্যান্ড ডোনেশন সোসাইটি’ তা সংগ্রহ করে।

গত বেশ কয়েক বছর ধরেই শ্রীরামপুরের স্বেচ্ছাসেবী সংগঠন‌টি মরণোত্তর কর্নিয়া সংগ্রহের ক্ষেত্রে রাজ্যে শীর্ষস্থানে রয়েছে। প্রায় কোনও বছরেই ব্যতিক্রম হয়নি। সংস্থার কর্মকর্তারা জানান, মরণোত্তর চক্ষুদানে গতি বাড়াতে লাগাতার প্রচার জরুরি। সে কারণেই বছরভর নানা কর্মসূচি নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন